১১ দফা দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতি নরসিংদী শাখার মানববন্ধন

আপডেট: March 23, 2022 |

সকলের জন্য মান সম্মত শিক্ষা ও মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ সহ ১১ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি নরসিংদী শাখা।

বুধবার দুপুরে নরসিংদী প্রেস ক্লাবের সামনে তারা এ মানববন্ধন করেন।

মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, সকলের জন্য মানসম্মত শিক্ষা ও শিক্ষা গ্রহণের সমান সুযোগ, মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করতে সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শিক্ষা ক্ষেত্রে সরকারি ও বেসরকারি বৈষম্য দূরীকরণের লক্ষ্যে তারা ১১ দফা দাবি পেশ করে। দাবিগুলো হচ্ছে, মুজিবর্ষেই মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ, আসন্ন ঈদের পূর্বেই সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় এমপিও ভুক্ত শিক্ষক কর্মচারীদের পুর্নাঙ্গ উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা প্রদান, পূর্নাঙ্গ পেনশন প্রথা চালু না হওয়া পর্যন্ত অবসর গ্রহণের ৬ মাসের মধ্যে অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের পাওনা প্রদান করেন শিক্ষক – কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪% কর্তন বন্ধ করা।

স্বীকৃত প্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিকরণ। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষকগনের বেতন স্কেল যা ৬ষ্ঠ ও ৭ম গ্রেডে উন্নিতকরণ, এমপিও ভুক্ত শিক্ষক- কর্মচারীদের বদলি চালু করণ প্রথা চালু করা।

বেসরকারি শিক্ষক কর্মচারীদের চাকরির বয়সসীমা ৬৫ বছরে উন্নীতকরণ। পাবলিক সার্ভিস কমিশনের ন্যায় শিক্ষক নিয়োগ কমিশন গঠন এবং শিক্ষা প্রশাসনের বিভিন্ন স্তরে আনুপাতিক হারে এমপিও ভুক্ত শিক্ষকদের পদায়ন।

করোনায় ক্ষতিগ্রস্ত নন-এমপিও শিক্ষক -কর্মচারীদের আর্থিক প্রমোদনা প্রদান এবং শিক্ষার্থীদের বিনামূল্যে শিক্ষা সহায়ক ডিভাইস প্রদান, ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির সদস্যদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ। শিক্ষা ক্ষেত্রে বিরাজমান সরকারি ও বেসরকারি বৈষম্য দূরীকরণের লক্ষে শিক্ষা নীতি-২০১০ দ্রুত বাস্তবায়ন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সদস্য বাবু রঞ্জিত কুমার সাহা,নরসিংদী জেলার সাধারণ সম্পাদক মোঃ ওয়াহিদুজ্জামান,কেন্দ্রীয় কমিটির যুগ্ন-সাধারন সম্পাদক রঞ্জিত কুমার দেবনাথ ও কেন্দ্রীয় সদস্য হারুনুর রশিদ প্রচার সম্পাদক অলধর দাস, উপজেলার সভাপতি সামসুল আলম,সাধারণ সম্পাদক তপন কুমার আচার্য্য,পলাশ উপজেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম,জেলা কমিটির দপ্তর সম্পাদক আসাদুজ্জামান জামান সিদ্দিকী,যুগ্ম সম্পাদক আজহারুল ইসলাম সরকার,সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী পাঠান,বেলাব উপজেলার সভাপতি এনামুল হক,সাধারণ সম্পাদক আব্দুর রহমান,মনোহরদী উপজেলার সভাপতি রমিজ উদ্দিন আকন্দ প্রমুখ।

Share Now

এই বিভাগের আরও খবর