ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে রাস্তায় আলু ছিটিয়ে প্রতিবাদ

আপডেট: April 12, 2022 |

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে হিমাগারে আলু সংরক্ষণ করতে না পারায় এবং বিক্রি না হওয়ায় রাস্তায় আলু ছিটিয়ে প্রতিবাদ জানিয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ী মাজেদুর।

গতকাল সোমবার বিকেলে পৌরশহরের কলেজ হাটের রাস্তায় আলু ছিটিয়ে প্রতিবাদ জানান তিনি। এ সময় সাধারণ মানুষ রাস্তায় পড়ে থাকা আলু কুড়িয়ে নিয়ে যান। এদিকে আলু সংরক্ষণ করতে না পারায় বিপাকে পড়েছেন সাধারণ কৃষক ও অন্যান্য ব্যবসায়ীরাও।

আলু ব্যবসায়ী মাজেদুর জানান, চলতি মৌসুমে কৃষকদের কাছ থেকে ৮’শ বস্তা আলু কিনেছেন তিনি। সংরক্ষণের জন্য এক মাস ধরে বিভিন্ন হিমাগারে যোগাযোগ করেও সংরক্ষণ করতে পারেননি। এরই মধ্যে আলুতে পচন শুরু হয়েছে। বাজারে বিক্রিও হচ্ছে না। উপায়ন্ত না পেয়ে রাস্তায় আলু ছিটিয়ে প্রতিবাদ জানিয়েছেন তিনি।

বদরুদ্দোজা নামে এক তরুণ কৃষক জানান, তিনি এবার ২ একর জমি বর্গা নিয়ে আলু চাষ করেছেন। বাজারে দাম খুব কম। অন্যদিকে কোল্ডস্টোরেজে জায়গা সংকটের কারণে তা সংরক্ষণও করা যাচ্ছে না। আলু নিয়ে চরম বিপাকে পড়েছেন তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজেন্দ্র নাথ জানান, চলতি মৌসুমে ৪ হাজার ১৫০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। উৎপাদন হয়েছে হেক্টর প্রতি ২০ টন। বাজারে দাম কিছুটা কম এটা সত্য। তাছাড়া হিমাগারের অভাবও আছে। আলু সংরক্ষনের জন্য বাড়তি ব্যবস্থা করা জরুরী হয়ে পড়েছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর