পুরো ইউরোপ অপেক্ষাকৃত কম নিরাপদ

আপডেট: April 19, 2022 |

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

এমন পরিস্থিতিতে পুরো ইউরোপ অপেক্ষাকৃত কম নিরাপদ বলে মন্তব্য করেছেন মলদোভার পররাষ্ট্রমন্ত্রী নিকু পোপেস্কু। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠকের আগে তিনি এমন মন্তব্য করেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মলদোভার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপের প্রত্যেকে মাত্র দুই মাস আগের তুলনায় অপেক্ষাকৃত কম নিরাপদ বোধ করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে মলদোভার গণতান্ত্রিক সংস্কার এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে উদ্ভূত শরণার্থী সংকটের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করেন নিকু পোপেস্কু।

অ্যান্টনি ব্লিনকেন বলেন, শরণার্থীদের প্রতি মলদোভার মানবিক প্রতিক্রিয়া ছিল অসাধারণ। জাতিসংঘের হিসাব অনুযায়ী, ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটির চার লাখেরও বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে দেশটি। এই শরণার্থীরা এখন মলদোভার মোট জনসংখ্যার প্রায় চার শতাংশের প্রতিনিধিত্ব করে।

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে ইউক্রেন সংকটের অর্থনৈতিক প্রভাব মোকাবিলা এবং গণতান্ত্রিক সংস্কারের অগ্রগতিতে মলদোভার প্রতি সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন অ্যান্টনি ব্লিনকেন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর