শ্রীলঙ্কার মধ্যাঞ্চলে কারফিউ জারি করা হয়েছে

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে একজন বিক্ষোভকারী নিহত হওয়ার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে আন্তর্জাতিক মহল। ওই ঘটনার পর দেশটির মধ্যাঞ্চলে বুধবার কারফিউ জারি করা হয়েছে।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ অতিরিক্ত ক্ষমতা প্রয়োগ করেছে বলে যে অভিযোগ উঠেছে সরকার তা খতিয়ে দেখার অঙ্গীকার করেছে।

শ্রীলঙ্কার পুলিশপ্রধান চন্দনা বিক্রমারতে এক বিবৃতিতে বলেন, ‘রামবুকানায় পুলিশের আচরণ নিয়ে আমি ইতোমধ্যে তদন্তের কাজ শুরু করেছি।’ তিনি এ এলাকায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ ঘোষণা করেন।

রাজধানী কলম্বো থেকে ৯৫ কিলোমিটার পূর্বে রামবুকানায় বিক্ষোভকারীরা একটি ডিজেল ট্যাংকারে আগুন ধরিয়ে দিলে পুলিশ গুলি চালায়। এতে প্রাণহানির ঘটনা ঘটে। চলতি মাসে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভকালে এটিই প্রথম প্রাণহানির ঘটনা।

তীব্র অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে লোকজন রাস্তায় নেমে বিক্ষোভ করছে।

দেশটি ১৯৪৮ সালের স্বাধীনতার পর থেকে এতো তীব্র অর্থনৈতিক সংকটের মুখে পড়েনি। দেশটির বিদ্যুৎ পরিস্থিতি খুবই নাজুক, জ্বালানি ও খাদ্যপণ্যেরও তীব্র সংকট চলছে।

বৈশাখী নিউজ/ ইডি