মারিউপুলে প্রতিরোধ অব্যাহত রয়েছে : জেলেনস্কি

মারিউপুলে রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণ দাবি সত্ত্বেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘বিধ্বস্ত শহরটিতে প্রতিরোধ অব্যাহত’ রয়েছে। তিনি ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কোর আক্রমণ মোকাবেলায় যুক্তরাষ্ট্রের নতুন সহায়তাকে স্বাগত জানান।

রাশিয়া জানিয়েছে, তারা শহরটিকে ‘মুক্ত’ করেছে, মাত্র কয়েক হাজার ইউক্রেনীয় সেনা আজভস্টাল প্লান্ট কমপ্লেক্সে অবরুদ্ধ আছে, সেখানে আরো কয়েক হাজার বেসামরিক লোক আশ্রয় নিয়েছে। কিন্তু জেলেনস্কি বলছেন, যুদ্ধ অব্যাহত আছে।

জেলেনস্কি এক ভিডিও বক্তব্যে বলেন, ‘আমাদের দেশের দক্ষিণ এবং পূর্বে দখলদাররা অন্তত কিছু জয়ের কথা বলার কারণ রয়েছে, সে জন্যই তারা এসব প্রচার করছে।’

তিনি বলেন, ‘তারা কেবল অনিবার্য পরিণতিকে বিলম্বিত করতে পারে, আক্রমণকারীদের আমাদের এলাকা ছেড়ে যেতে হবে, বিশেষ করে মারিউপুলে, সেখানে অব্যাহতভাবে রাশিয়াকে প্রতিরোধ করছে ইউক্রেনীয় সেনারা।’

ক্রিমিয়া এবং রাশিয়া ভিত্তিক বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত ডনবাস অঞ্চলের মধ্যে স্থল সংযোগ গড়ে তোলার জন্য দক্ষিণাঞ্চলীয় মারিউপুল লক্ষ্য করে রাশিয়া অব্যাহত হামলা চালাচ্ছে।

ইউক্রেনের কর্মকর্তারা অবিলম্বে বেসামরিক নাগরিক এবং আহত যোদ্ধাদের আপভস্টাল প্লান্ট ছেড়ে যাওয়ার অনুমতি দেয়ার জন্য অবিলম্বে মানবিক কড়িডোরের জন্য আহবান জানিয়েছেন।

ইউক্রেনের পররাষ্ট মন্ত্রণালয় বলেছে, ‘তাদের কাছে প্রায় কোনো খাবার, পানি, প্রয়োজনীয় ওষুধ নেই।’

বৈশাখী নিউজ/ ইডি