বরফের পানিতে সাঁতার কেটে বিশ্বরেকর্ড করল অ্যাম্বার ফিলারি

আমাদের মধ্যে অনেকেই ঠাণ্ডা পানিতে গোসল করতেই ভয় পান। বরফের পানিতে সাঁতার কাটার কথা তো চিন্তাই করা যায় না। কিন্তু এমনই অভাবনীয় স্টান্ট করে সব রেকর্ড ভেঙে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার এক সাঁতারু। বরফের নিচের পানিতে সাঁতার কেটে বিশ্বরেকর্ড করেছেন তিনি।

বিশ্বরেকের্ড করা এই সাঁতারুর নাম অ্যাম্বার ফিলারি। তিনি বরফজমা হ্রদের নিচের পানিতে ৯০ মিটার বা ২৯৫ ফুট ৩ ইঞ্চি সাঁতার কেটে দ্বিতীয়বারের মতো গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছেন। আর নরওয়ের কংসবার্গে করা এই স্টান্টটি করার সময় কোনো সাঁতার কাটার পোশাক বা বাড়তি কিছুর সাহায্যও নেননি তিনি।

এর আগে ২০২০ সালে প্রথমবারের মতো বরফের নিচের পানিতে ৭০ মিটার বা ২২৯ ফুট সাঁতার কেটে রেকর্ড কেরেছিলেন। এবারে তিনি নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন।

নিউজিল্যান্ডে বেড়ে ওঠা অ্যাম্বার বলেন, সাঁতার কাটার আগে তিনি অনেক বেশি নার্ভাস ছিলেন। তার পরে ঠাণ্ডা পানিতে নামার পরে তার জন্য সব কিছু স্বাভাবিক হয়ে যায়।

দক্ষিণ আফ্রিকার গণমাধ্যম ডেইলি ম্যাভেরিককে অ্যাম্বর বলেন, তিনি ঠাণ্ডার সঙ্গে পুরোপুরি খাপ খাইয়ে নিয়েছেন, তাই তার আর ব্রেন ফ্রিজ হয় না। নার্ভাস থাকলেও সাঁতার কাটা শুরু করার পরে সব নার্ভাসনেস কেটে যায়। এটি অনেক বড় একটি অর্জন ছিল।

তিনি আরও বলেন, সাঁতারের পরেও ভেতরে অনেকটা শ্বাস বাকি ছিল। আমি হয়তো আরও কিছু করতে পারতাম।

সাঁতারটির জন্য অ্যাম্বার দক্ষিণ আফ্রিকায় কোচদের নিয়ে বেশ কয়েক মাস অনুশীলন করেছেন। এ ছাড়া ফ্রি ড্রাইভিং কৌশল, শ্বাস-প্রশ্বাসের কৌশলসহ ঠাণ্ডায় নিজেকে মানিয়ে নেওয়ার কৌশলও অনুশীলন করেন তিনি।

তথ্যসূত্র: ইন্ডিয়া টাইমস, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

বৈশাখী নিউজ/ ইডি