মারিউপোলের সেই কারখানা থেকে ১০০ বেসামরিককে উদ্ধার

ইউক্রেনের মারিউপোলের অবরুদ্ধ সেই স্টিল কারখানা থেকে প্রায় ১০০ বেসামরিক নাগরিককে বের করে আনা হয়েছে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই তথ্য নিশ্চিত করেছেন।

আজভস্টাল স্টিল ওয়ার্কস নামের ওই কারখানায় আটকে পড়া বেসামরিক নাগরিকদের উদ্ধারে জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রস কমিটি যৌথভাবে মধ্যস্ততা শুরু করার পর তাদের বের করে আনা সম্ভব হয়। খবর আলজাজিরা।

রোববার টুইটারে দেওয়া এক বার্তায় আটকে পড়া বেসামরিক নাগরিকদের উদ্ধারের তথ্য নিশ্চিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, সোমবার ১০০ জনের প্রথম দলটি ইউক্রেনের নিয়ন্ত্রিত শহর জাপোরিঝিয়ায় পৌঁছাবে।

তিনি জানান, আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে অন্য বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে জাতিসংঘের সাথে কাজ করছে ইউক্রেন। এছাড়া ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক এক ভিডিওবার্তায় বলেছেন, বেসামরিক নাগরিকদের উদ্ধারের অভিযান (এখনও) চলছে।

অবশ্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আজভস্টাল প্ল্যান্ট থেকে ৮০ জন বেসামরিক মানুষকে সরিয়ে নেওয়ার পরিসংখ্যান দিয়েছে। রুশ এই মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘যারা কিয়েভের নিয়ন্ত্রিত অঞ্চলে যেতে চেয়েছে তাদেরকে জাতিসংঘ এবং আইসিআরসি (রেড ক্রস) প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়েছে।’

এদিকে মারিউপোল থেকে কতজন বেসামরিক নাগরিককে সরিয়ে আনা হয়েছে তা জানায়নি জাতিসংঘ। এছাড়া মস্কো ও কিয়েভে কেন ভিন্ন পরিসংখ্যান সামনে এনেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

তবে আজভস্টাল স্টিল প্ল্যান্টে আটকে পড়া বেসামরিক নাগরিকদের উদ্ধারে আন্তর্জাতিক রেডক্রস কমিটি ও ‘সংঘাতের জড়িত পক্ষগুলোর সমন্বয়ে’ একটি অভিযান চলছে বলে নিশ্চিত করেছেন জাতিসংঘের মুখপাত্র স্যাভিয়ানো আব্রেউ।

তিনি বলেছেন, ওই কারখানা থেকে বেসামরিকদের সরিয়ে মারিউপোলের উত্তর-পশ্চিমে প্রায় ১৫০ কিমি (৯০ মাইল) দূরে অবস্থিত জাপোরিঝিয়া শহরটিতে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চলছে। তিনি আরও বলেন, প্রায় দুই মাস ধরে আটকা পড়ে থাকা নারী, শিশু এবং বৃদ্ধদের পার্শ্ববর্তী শহরে সরিয়ে নেওয়া হবে। যেখানে তারা মানসিক সেবাসহ অবিলম্বে মানবিক সহায়তা পাবে।

এছাড়া রোববার জাতিসংঘ জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে রুশ বাহিনীর হাতে অবরুদ্ধ স্টিল প্ল্যান্ট থেকে প্রায় এক হাজার ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে বের করে আনতে তারা একটি অভিযান পরিচালনা করছে।

বৈশাখী নিউজ/ জেপা