ইউক্রেনের তিনটি অঞ্চল দখলের চেষ্টায় রাশিয়া

পূর্ব ইউক্রেনের তিনটি অঞ্চল রাশিয়া দখল করে নিতে চাইছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

পূর্ব ইউক্রেনের খেরসনে রোববার ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছিল। সোমবার ফের তা চালু হয়। ইন্টারনেট বিশেষজ্ঞদের বক্তব্য, নতুন নতুন পরিষেবা রাশিয়া থেকে রাউটিং করা হয়েছে।

অর্থাৎ, রাশিয়ার মাধ্যমে এখন খেরসনে ইন্টারনেট পৌঁছাচ্ছে। এর ফলে রাশিয়া ওই অঞ্চলে ইন্টারনেট ব্যবহারকারীদের উপর নজরদারি চালাতে পারবে বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

বস্তুত, যুক্তরাষ্ট্রের ধারণা, কিয়েভ না পারলেও পূর্ব ইউক্রেনের তিনটি গুরুত্বপূর্ণ অঞ্চল রাশিয়া সম্পূর্ণভাবে দখল করতে চাইছে। খেরসন তার অন্যতম। রাশিয়া জানিয়েছে, দ্রুত সেখানে রাশিয়ার মুদ্রা রুবল চালু করে দেওয়া হবে। বস্তুত, খেরসনে রাশিয়ার মদতপুষ্ট বিচ্ছিন্নতাবাদীরা নতুন প্রশাসনও গঠন করে ফেলেছে।

অর্গানাইজেশন ফর সিকিওরিটি অ্যান্ড কোঅপারেশন ইন ইউরোপের (ওএসসিই) মার্কিনদূত মিশেল কার্পেন্টর জানিয়েছেন, মে মাসের মাঝামাঝি সময়ের মধ্যে দোনেৎস্ক, লুহানস্কসহ একাধিক এলাকা রাশিয়া সম্পূর্ণ দখলে নিতে চাইছে। খেরসনেও একই পরিকল্পনা মাফিক এগোচ্ছে তারা। ওডেসাও তারা দখল করতে চাইছে। বস্তুত, এর আগেও পেন্টাগন একই আশঙ্কা প্রকাশ করেছিল। খেরসনে রাশিয়া যেভাবে এগোচ্ছে, তাতে এই আশঙ্কা আরো স্পষ্ট হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা