হং কং-এর নতুন প্রধান নির্বাহী হচ্ছেন বেইজিংপন্থী জন লি

আপডেট: May 8, 2022 |

বেইজিংপন্থী জন লি হং কংয়ের পরবর্তী প্রধান নির্বাহী হতে যাচ্ছেন। রোববার একটি বিশেষ কমিটির দেড় হাজার ভোটের মধ্যে ১ হাজার ৪১৬ ভোট পেয়ে তিনি নির্বাচিত হন। আটজন তার বিরুদ্ধে ভোট দিয়েছেন।

কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানায়।

এ নির্বাচনের মধ্য দিয়ে প্রথমবারের মতো হংকংয়ের শীর্ষ পদে একজন নিরাপত্তা কর্মকর্তা স্থান পেলেন। হংকংয়ের নিরাপত্তা বিষয়ক সাবেক এ সচিব ‘ঐকবদ্ধভাবে হংকংয়ের জন্য একটি নতুন অধ্যায় শুরু’ করার স্লোগানের মধ্য দিয়ে নির্বাচনে প্রচারণা চালান। নির্বাচনে তিনিই ছিলেন একমাত্র প্রার্থী।

বেইজিংকর্তৃক আরোপিত জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়নের জন্য ৬৪ বছর বয়সী এ বেইজিংপন্থীর ওপর ২০২০ সালে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করেছিল। ওই আইন শহরের গণতান্ত্রিক আন্দোলনকে চূর্ণ করে দিয়েছিল।

এ আইনের অধীনে ১৫০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদ, বিদ্রোহ, সন্ত্রাসবাদ এবং শহরের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপের অভিযোগ আনা হয়েছিল। প্রায় সব বিশিষ্ট গণতন্ত্রপন্থী কর্মীকেও জেলে পাঠানো হয়েছিল। পরে অন্যরা বিদেশে পালিয়ে যান; কেউ কেউ ভয়ে চুপসে যান।

তখন সুশীল সমাজের সংগঠনগুলোকে ভেঙে দেয়া হয়েছিল। সেইসঙ্গে অ্যাপল ডেইলি এবং স্ট্যান্ড নিউজের মতো উদারপন্থী মিডিয়া আউটলেটগুলো বন্ধ করে দেয়া হয়েছিল।

চীনা কর্তৃপক্ষ বলছে, ২০১৯ সালে দীর্ঘ গণতন্ত্রপন্থী বিক্ষোভের পর স্থিতিশীলতা পুনরুদ্ধার করার জন্য আইনটি প্রয়োজনীয়।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর