মোবাইল চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেপ্তার হবে : হাফিজ আক্তার

শুধু মোবাইল চোরকে নয়, চোরাই মোবাইল ফোন যারা বিক্রি করে তাদেরকেও গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) এ কে এম হাফিজ আক্তার।

বুধবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত ১৫৮টি চোরাই ফোন উদ্ধার নিয়ে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে ডিবি জানায়, রাজধানীর মোতালেব প্লাজা থেকে চুরি হওয়া মোবাইলসহ আরও ১৫৭ টি চোরাই মোবাইল, ১টি ল্যাপটপ ও ১ লাখ ১৮ হাজার টাকা উদ্ধার করে গোয়েন্দা উত্তরা বিভাগ।

ডিবির অতিরিক্ত কমিশনার বলেন, সাম্প্রতিক কালে মোবাইল ফোন চুরি বা টান মেরে নিয়ে যাওয়ার ঘটনা প্রায়ই শোনা যায়। পুলিশের কাছে যে ঘটনাগুলো আসে সেগুলো উদ্ধার করা হয় এবং আসামীদের গ্রেপ্তার করে জেলে পাঠিয়ে দেয়া হয়। কিন্তু কিছুদিন পর তারা জামিনে এসে আবারও একই কাজে লিপ্ত হয়। কারণ চোরাই মোবাইল বিক্রি করতে পেরে তারা এ কাজে উৎসাহ পায়। যারা চোরাই মোবাইল বিক্রি করবে তাদেরকেও প্রচলিত আইনের আওতায় গ্রেপ্তার করা হবে।

হাফিজ আক্তার বলেন, চুরি হওয়া মোবাইলগুলো ৩টি হাত বদল হয়। প্রথমত যে চুরি করে সে মোবাইলভেদে ৪ থেকে ৮ হাজার টাকায় টেকনিশিয়ান বা কোনো চোরাইফোন ক্রেতার কাছে বিক্রি করে দেয়।

পুলিশের এই কর্মকর্তা বলেন, টেকনিশিয়ান বা চোরাই ফোন ক্রেতা ফোনের পার্সওয়ার্ড বা ফাইন্ড ইউর ফোন এ অপশনটি চালু থাকলে তার ডিসপ্লে ও কেসিং উচ্চমূল্যে বিক্রি করে আর এসব অপশন চালু না থাকলে আইএমইআই পরিবর্তন করে আইফোনের ক্ষেত্রে ৬০ থেকে ৭০ হাজার টাকা ও অন্য ফোনগুলো ১৫-২০ হাজার টাকায় বিক্রি করে দেয়।

অল্প পয়সায় দামি ফোন কেনা-বেচার কথা উল্লেখ করে অতিরিক্ত পুলিশ কমিশনার মোবাইল ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, পুরাতন মোবাইল বিক্রির ক্ষেত্রে কোন আপত্তি নেই কিন্তু ব্যবসায়ীদের কাছে চোরাই মোবাইল থাকলে তাকে গ্রেপ্তার করা হবে। যারা বিক্রি করে তারাও অপরাধী। বিক্রেতাদের এসব কাজ থেকে সরে আসার অনুরোধ করেন তিনি।

এসময় মোবাইল ফোন চুরি প্রতিরোধে জনসাধারণকে রাস্তাঘাটে চলাচলের ক্ষেত্রে সতর্ক থেকে চলাচল করতে অনুরোধ করেন তিনি। এছাড়া রিকশা বা পাবলিক পরিবহনে চলাচলের সময় কথা বলার প্রয়োজন হলে গাড়ির ভিতরের দিকে মোবাইল রেখে কথা বলার পরামর্শ দেন ডিবির এই কর্মকর্তা।

এর আগে গত ১৬ মে থেকে ১৭ মে পর্যন্ত রাজধানীর উত্তরা পশ্চিম থানাধীন বিভিন্ন এলাকায় ধারাবাহিক অভিযানে চালিয়ে বিপুল পরিমাণ চোরাই মোবাইল উদ্ধারসহ চোর চক্রের ৮ জন গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) উত্তরা বিভাগ।

গ্রেপ্তার চোর চক্রের সদস্যরা হলেন, মনির হোসেন (২৮), মো. মোতাহার হোসেন (৫৫), মো. সুরুজ হোসেন (২২), মো. শাহজালাল (২৩), মো. মেহেদী হাসান (২০), কুমার সানি (২৫), মো. হৃদয় (২৫) ও শামীম ওসমান (১৯)।

বৈশাখী নিউজ/ এপি