ফরিদপুরে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে ভূমি সেবাসপ্তাহ উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ সকাল দশটায় ফরিদপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে অতিরিক্ত জেলা প্রশাসক ভূমি ও রাজস্ব তাসলিমা আলী এর সভাপতিত্বে ভূমি ও সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে শহরে একটি র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার,অতিরিক্ত জেলা প্রশাসক আইসিটি ও শিক্ষা মোঃ আসলাম মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোঃ হযরত আলী, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসার, সহকারী ভূমি কমিশনার সহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা কল সেন্টারের মাধ্যমে অনলাইনে এবং ডাকযোগে ভূমি উন্নয়ন কর,খতিয়ান হালনাগাদ,পর্চা প্রাপ্তি, মিউটেশন সহ ভূমি সংক্রান্ত অন্যান্য সেবা প্রদানের কথা বলেন।

ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দ্বোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে, সেজন্য এক ঠিকানায় সকল ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে land.gov.bd ভূমি সেবা প্ল্যাটফর্ম।এই ধরনের ডিজিটাল সেবার মাধ্যমে একদিকে যেমন ভূমি সংক্রান্ত জটিলতার অবসান হবে অন্যদিকে ভূমি অফিস গুলোতে দালালদের দৌরাত্ব হ্রাস পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।