রোজা রেখে এভারেস্ট জয় আক্কির!

আপডেট: May 27, 2022 |

আক্কি রহমান নামের বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্রিটিশ মুসলিম নাগরিক রোজা রেখে এভারেস্ট জয় করেছেন।

রমজান মাসে তিনি রোজা রেখে এভারেস্টের শিখরে চড়ার মিশনে নামেন। তবে পরিবারের সঙ্গে ঈদ উদ্‌যাপন না করতে পারলেও তিনি জানিয়েছেন, এভারেস্টের চূড়ায় ওঠার পর তার মনে হয়েছে, এটা সবকিছুর ঊর্ধ্বে এক অনুভূতি।

আক্কি আরোহণ শুরু করার দুই সপ্তাহ আগে থেকে রোজা রাখা শুরু করেন এবং পাহাড় চড়ার সময়ও তিনি রোজা রেখেছিলেন।

তিনি বলেন, ‘আসলেই রোজা আমাকে কিছুটা ধীর করে দেয়। আমার মুখ এতটাই শুকিয়ে যায় যে আমার মনে হতে থাকে, যেন-বা একটা দেয়াশলাই দিয়ে সেখানে আগুন ধরানো যাবে।’

এ কারণে বেস ক্যাম্পে পৌঁছানোর পর তিনি শেষ পর্যন্ত কিছু রোজা তিনি রাখতে পারেননি। এ বিষয়ে আক্কি বলেন, ‘সত্যি বলতে, এটা আমার জন্য আরামদায়ক ছিল না। আমার ধর্ম বলে জীবন মৃত্যুর চেয়েও দামি, এ কারণে আগে নিজের যত্ন নাও।’

বেস ক্যাম্পে পৌঁছানোর পর সেখান থেকে নিচে নামতে হয় আক্কিকে। পর্বত আরোহণের সময় উপরে ওঠার জন্য সেখানকার তাপমাত্রা ও বায়ুচাপের সঙ্গে মানিয়ে নিতে পর্বাতারোহীদের প্রায়ই নিচে নামতে হয় এবং কিছুটা থামতে হয়।

আক্কিও এমন নামতে গিয়ে বিপদে পড়েছিলেন। তিনি হঠাৎ পড়ে যান। এরপর তিনি নিরাপত্তা রশিতে ঝুলে থাকেন। পরে সঙ্গে থাকা শেরপা তাকে উদ্ধার করেন। সেই অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ‘আমি প্রায় ৪৫ মিনিট ঝুলে ছিলাম। এ সময়টায় যারা আমাকে আসতে নিষেধ করেছিল, তাদের কথা মনে পড়ে।

আমি যখন সামিটে পৌঁছলাম, তখন আমি আবেগপ্রবণ হয়ে যাই। কারণ, আমার স্বপ্নপূরণ হয়েছে, আল্লাহ আমার স্বপ্নকে সত্য করেছেন।’

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর