চীন-রাশিয়ার সামরিক মহড়ার জবাব দিল জাপান

সময়: 9:02 am - May 29, 2022 | | পঠিত হয়েছে: 4 বার

চীন-রাশিয়ার যৌথ মহড়ার ৫ দিনের মাথায় পাল্টা সামরিক মহড়া চালিয়েছে জাপান। শনিবার ফুজি দ্বীপের কাছে এ মহড়া চালানো হয়। এতে অংশ নেয় দেশটির সেলফ ডিফেন্স ফোর্সের ৩ হাজারের বেশি সদস্য।

অত্যাধুনিক সব সাঁজোয়া যান, মিসাইল লঞ্চার, ট্যাংক ও হেলিকপ্টার ছাড়াও প্রথমবারের মতো মহড়ায় ব্যবহার করা হয় বোয়িং ভি-টুয়েন্টি টু অস্প্রে যুদ্ধবিমান। একই সঙ্গে ডিফেন্স ফোর্সের সদস্যরা ব্যবহার করেন অত্যাধুনিক সব অস্ত্র।

শনিবার দেশটির সশস্ত্র বাহিনীর মহড়ার একটি ভিডিও প্রকাশ করে জাপানের প্রতিরক্ষা দফতর। পরে এক বিবৃতিতে জানানো হয়, সেলফ ডিফেন্স ফোর্সের মহড়ার ৬৪ তম বার্ষিকী উপলক্ষ্যে এবারের মহড়া চালানো হয়েছে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবুও কিশি এতে উপস্থিত ছিলেন বলে নিশ্চিত করেছে স্থানীয় গণমাধ্যম।

জাপান, যুক্তরাষ্ট্র, ভারত ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত জোট কোয়াডের বৈঠকের কারণে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আবারো বেড়েছে উত্তেজনা। চলতি মাসেই জাপান সীমান্তে যৌথ মহড়া চালায় চীন-রাশিয়া।

বিশ্লেষকরা বলছেন, এমন পরিস্থিতিতে সম্ভাব্য যেকোন সংঘাত মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে জাপান। নিজের শক্তি প্রদর্শনের লক্ষ্যেই এবার তাই পাল্টা মহড়া চালিয়েছে দেশটি।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর