প্লাটিনাম জুবিলি জয়ন্তীতে ঝলমলে রানি

আপডেট: June 3, 2022 |

পূর্বসূরিদের রেকর্ড ভেঙে ব্রিটেনের সিংহাসনে সাত দশক পার করা রানি দ্বিতীয় এলিজাবেথের এ পূর্ণতার আনন্দ ছুঁয়ে গেছে তাঁর ভক্তদেরও। রানির প্লাটিনাম জুবিলির অনুষ্ঠানে একেবারে সামনের সারিতে থাকতে অনেকে তো বেশ আগে থেকেই তাঁবু গেড়েছে। রাজকীয় সব আয়োজনও সম্পন্ন হচ্ছে পরিকল্পনামাফিক। আনন্দ-উত্সবে অন্য মাত্রা এনে দিল রানির প্রপৌত্র চার বছরের প্রিন্স লুইস।

রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনকালের প্লাটিনাম জুবিলি উপলক্ষে যুক্তরাজ্যজুড়ে তো বটেই, বিদেশের মাটিতেও রয়েছে অনেক সরকারের নিজ নিজ আয়োজন। তবে যুক্তরাজ্য কর্তৃপক্ষের আনুষ্ঠানিক আয়োজন পাক্কা চার দিনের, যা শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার।

যাঁকে ঘিরে এত আয়োজন, সেই মধ্যমণি অনুষ্ঠানে থাকতে পারবেন কি না, তা নিয়ে ছিল অনেক সংশয়। কারণ ৯৬ বয়সী রানির শারীরিক অসুস্থতা তাঁকে এতটাই কাবু করে ফেলেছিল যে চলাফেরাও অনেক সীমিত হয়ে পড়ে তাঁর। সম্প্রতি বেশ কিছু অনুষ্ঠান এড়িয়ে যেতে হয় রানিকে। তবে সব সংশয়ের অবসান ঘটিয়ে মুখে স্মিত হাসি নিয়ে লাঠিতে ভর দিয়ে ঠিকই গতকাল বাকিংহাম প্রাসাদের ব্যালকনিতে পৌঁছে যান তিনি, তাঁর হাসিমুখ বাকিদের মুখেও হাসি ফোটায়।

গতকাল সকালে অনুষ্ঠানের শুরুতে রানি উপভোগ করেন ‘ট্রুপিং দ্য কালার’ শীর্ষক কুচকাওয়াজে। এক হাজার ৪০০ সেনার সঙ্গে তাতে পা মেলান ৪০০ সংগীতশিল্পী ও বাদ্যযন্ত্রী, ছিল ২০০টি ঘোড়াও। লন্ডনের বাকিংহাম প্রাসাদ থেকে শুরু হওয়া সেই মিছিলে ঘোড়ার গাড়িতে সওয়ার হয়ে যোগ দেন রাজপরিবারের সদস্যরা। কুচকাওয়াজ শেষে রয়াল এয়ারফোর্সের ফ্লাইপাস্টও হয় পরিকল্পনা অনুযায়ী। কিন্তু ফ্লাইপাস্টের সময়ই ঘটে সেই ঘটনা, যা কারো কল্পনা বা পরিকল্পনা কোনো কিছুতেই ছিল না।

প্রিন্স লুইসের কাণ্ড : সামরিক বাহিনীর ৭০টির বেশি বিমান যখন মাথার ওপর দিয়ে উড়ে যাচ্ছিল, তখন কানে হাত দিয়ে রীতিমতো চেঁচামেচি জুড়ে দেয় প্রিন্স উইলিয়ামের ছোট ছেলে প্রিন্স লুইস। একসময় ভোল পাল্টে সে ঝাঁপাঝাঁপি করতে থাকে এবং বিমানগুলোর দিকে চেয়ে হাত নাড়তে থাকে। মুখের ভেতর আঙুল পুরে দেওয়ার মতো ছেলেমানুষি করতেও ছাড়েনি সে। তার এত সব কাণ্ডে রানি শুধু মৃদু হেসেছেন আর ছেলেকে সামাল দেওয়ার চেষ্টা করে গেছেন মা ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন।

প্রিন্স উইলিয়াম ও কেটের দুই ছেলে ও এক মেয়ের মধ্যে সবার ছোট প্রিন্স লুইস। সে সিংহাসনের উত্তরাধিকারীদের মধ্যে পঞ্চম অবস্থানে।

বাকিংহাম প্রাসাদের বারান্দায় রানির পাশে পরিবারের অন্য সব সদস্য জায়গা পেলেও ছিটকে পড়েছেন যৌন নির্যাতন সংক্রান্ত বিতর্কে নাম জড়ানো রানির মেজো ছেলে অ্যান্ড্রু এবং যুক্তরাজ্য ছেড়ে সস্ত্রীক যুক্তরাষ্ট্রে চলে যাওয়া নাতি হ্যারি।

১৯৫২ সালের ফেব্রুয়ারিতে বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পরে সিংহাসনে বসেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সেই হিসাবে গত ফেব্রুয়ারিতে ৭০ বছর পূর্তি হয়েছে তাঁর শাসনকালের। তবে বাবার মৃত্যুর মাস বলে কখনো ফেব্রুয়ারিতে বর্ষপূর্তি উদযাপন করেন না রানি।

প্লাটিনাম জুবিলির আয়োজনের অংশ হিসেবে আজ ৩ জুন সেন্ট পলস ক্যাথেড্রালে থাকছে ‘থ্যাংকসগিভিং সার্ভিস’।

আগামীকাল ৪ জুন ‘এপসম ডাউনস’-এ সপরিবারে ডার্বি দেখতে যাবেন রানি। ওই দিনই বাকিংহাম প্রাসাদে এক বিশেষ পার্টিরও আয়োজন রয়েছে, যেখানে যোগ দেবেন গায়ক এড শিরনের মতো সংগীতজগতের বহু তারকা। কমপক্ষে ২২ হাজার মানুষের যোগ দেওয়ার কথা ওই অনুষ্ঠানে।

এ ছাড়া ৫ জুন রয়েছে ‘বিগ জুবিলি লাঞ্চ’। পিকনিকের আবেশে প্রতিবেশীদের সঙ্গে কেক, স্যান্ডউইচ ও পানীয় ভাগ করে নেবে বহু মানুষ। এই অনুষ্ঠানের আয়োজনে হাত লাগাতে নাম লিখিয়েছে অন্তত ৬০ হাজার মানুষ। কমপক্ষে এক কোটি লোক এই জুবিলি লাঞ্চে অংশগ্রহণ করতে চলেছে বলে অনুমান করা হচ্ছে। শুধু যুক্তরাজ্যেই নয়, এ লাঞ্চের আয়োজন হবে কমনওয়েলথ দেশগুলোসহ নানা দেশে। সেই তালিকায় রয়েছে কানাডা, ব্রাজিল, নিউজিল্যান্ড, জাপান, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ডও।

সেদিনই আয়োজিত হবে ‘জুবিলি প্যাজেন্ট’। এর পুরোভাগে রানির ‘গোল্ড স্টেট ক্যারেজ’ ছুটিয়ে নিয়ে যাওয়া হবে। তবে বয়সের কারণে রানি তাতে থাকবেন না। এর পরিবর্তে রানির মাথায় রাজমুকুট ওঠার পরে গত ৭০ বছরে তাঁর জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা প্রজেক্টর দিয়ে ফুটিয়ে তোলা হবে ওই ঘোড়ার গাড়ির জানালায়। সূত্র: বিবিসি, এএফপি ও রয়টার্স।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর