ইরানের বিরুদ্ধে প্রস্তাব হঠকারি : ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, আন্তর্জাতিক আনবিক সংস্থার (আইএইএ) নির্বাহী বোর্ডের সভায় যুক্তরাষ্ট্রসহ চার পশ্চিমা দেশ ইরানের বিরুদ্ধে যে প্রস্তাব উত্থাপন করেছে তা ছিল হঠকারি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে রোববার এক ফোনালাপে তিনি এ মন্তব্য করেন। খবর সিবিএস নিউজের।

এ সময় দুই শীর্ষ কূটনীতিক বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলেন।

চীন ও রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও গত বুধবার ভিয়েনায় আইএইএর সদরদপ্তরে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির উত্থাপিত ইরানবিরোধী একটি প্রস্তাব পাস হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইয়েমেনে ঘোষিত যুদ্ধবিরতির মেয়াদ নবায়নে তার দেশের সমর্থনের কথা উল্লেখ করেন এবং দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি জানান।

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে টেলিফোনালাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ার অভ্যন্তরে ইসরাইলের অব্যাহত হামলার নিন্দা জানান।

তিনি বলেন, ইসরাইল সিরিয়ার বেসামরিক স্থাপনাগুলোতে বিশেষ করে দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়েছে, যা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

আব্দুল্লাহিয়ান বলেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্নকারী ইসরাইলি পদক্ষেপ প্রমাণ করছে, এ অঞ্চলের দেশগুলোকেই তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

টেলিফোনালোপে অ্যান্তোনিও গুতেরেস ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন সংক্রান্ত ভিয়েনা সংলাপের প্রতি সমর্থন জানিয়ে বলেন, কূটনৈতিক প্রচেষ্টা হচ্ছে— ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যার সবচেয়ে উৎকৃষ্ট সমাধান।

বৈশাখী নিউজ/ এপি