ভারত ১১৪ যুদ্ধবিমান কিনবে

ভারতের মাটিতে ভারতীয় সংস্থার বানানো যুদ্ধবিমান ব্যবহার করবে ভারতীয় বিমানবাহিনী। এ লক্ষ্যে শিগগিরই ১১৪টি যুদ্ধ বিমান কিনতে যাচ্ছে বিমানবাহিনী। এর মধ্যে ৯৬টিই তৈরি করা হবে ভারতে। বাকি ১৮টি বিদেশি বিক্রেতাদের কাছ থেকে আমদানি করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবনা প্রসূত ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে মাথায় রেখে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার (১২ জুন) এক প্রতিবেদনে জানায়, বিদেশি সংস্থাগুলো ভারতে বা ভারতের সংলগ্ন তৃতীয় বিশ্বের দেশগুলোতে যে পণ্য বিক্রি করে, তা ভারতের মাটিতে, ভারতীয় শ্রমিকদের সাহায্য নিয়ে এবং ভারতীয় সংস্থার সঙ্গে হাত মিলিয়ে বানানোর বিষয়ে দীর্ঘদিন ধরে উৎসাহ জোগাচ্ছে কেন্দ্র। বিমানবাহিনীর যুদ্ধবিমান সেই ক্ষেত্রে বড় সুযোগ করে দিলো।

খবরে বলা হয়, ভারতের বিমানবাহিনী ১১৪টি মাল্টিরোল অর্থাৎ বহুভূমিকা সম্পন্ন যুদ্ধবিমান কিনতে চলেছে। তবে যারা এই বিমান তৈরি করবে তাদের সামনে শর্ত রাখা হয়েছে ৯৬টি বিমান ভারতের মাটিতেই বানানোর।

এ বিষয়ে বিদেশি সংস্থাগুলোর সঙ্গে ইতিমধ্যেই এক দফা আলোচনা হয়েছে দেশটির বিমানবাহিনীর। জানা গেছে, প্রথমে ৩৬টি বিমান ভারতে বানানো হবে। যার দাম আংশিক ভারতীয় মুদ্রায় এবং আংশিক বিদেশিমূদ্রায় মেটাবে ভারত।

বাকি ৬০টি বিমান তৈরির দায়িত্বে মূলত থাকবে ভারতীয় সংস্থাগুলোই। খুব দ্রুত ভারতীয় বিমানবাহিনীর ডাকা টেন্ডারে অংশ নিতে চলেছে বোয়িং, লকহিড মার্টিন, সাব, মিগ, ইরকুট, দাসোর মতো বিদেশি যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা।

খবর আনন্দবাজার

বৈশাখী নিউজ/ বিসি