আজ নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ শুরু

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজ রোববার থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ শুরু হচ্ছে। তিন ধাপের এই সংলাপে অংশ নিচ্ছে না বিএনপি।

নির্বাচন কমিশনে নিবন্ধিত ৩৯টি দলের সঙ্গে ৩ দিনব্যাপী বৈঠকের প্রথম দিনে আজ আগারগাঁও নির্বাচন ভবনে বিকেল ৩টায় জাতীয় পার্টিসহ ১৩টি দলের সঙ্গে সংলাপ হবে। প্রতিদিন ১৩টি দলের সঙ্গে বসবে ইসি। এরপর ২১ জুন ও ২৬ জুন আওয়ামী লীগসহ আরও ১৩টি দলের সঙ্গে বৈঠক করবে ইসি।

ইসি সূত্র জানায়, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপকালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে করার বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

এর আগে চলতি বছরের ১৩ মার্চ শিক্ষকসমাজ, ২২ মার্চ সুশীলসমাজ, ৬ এপ্রিল প্রিন্ট মিডিয়া এবং ১৮ এপ্রিল ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক ও সিনিয়র সাংবাদিক এবং সর্বশেষ সাবেক নির্বাচন কমিশনার ও সাবেক ইসি কর্মকর্তাদের সাথে সংলাপ করে ইসি।

প্রসঙ্গত, নতুন ইসি গঠনের আগ থেকেই বিরোধিতা করে আসছে বিএনপি। কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতির ডাকা সংলাপেও অংশ নেয়নি দলটি। এমনকি রাষ্ট্রপতির গঠিত সার্চ কমিটিকে প্রত্যাখ্যান করেন নেতারা। সার্চ কমিটি ইসি গঠনে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাইলে তাতেও সাড়া দেয়নি।

বৈশাখী নিউজ/ জেপা