বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ আর নেই

প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক পররাষ্ট্র সচিব ও কলাম লেখক মহিউদ্দিন আহমদ সোমবার সন্ধ্যায় রাজধানী ঢাকায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি লিভার সিরোসিসে ভুগেছিলেন। অবস্থা গুরুতর হওয়ায় গত মাসে তাকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘ প্রায় এক মাস হাসপাতালে অবস্থান ও অপারেশন শেষে গত সপ্তাহে তাকে বাসায় নিয়ে যাওয়া হয়।

মরহুমের স্ত্রী বিলকিস মহিউদ্দিন জানান, দীর্ঘদিন ধরে মহিউদ্দিন আহমদ লিভার সিরোসিস রোগে ভুগছিলেন তিনি। গুরুতর অবস্থায় গত মাসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। প্রায় এক মাস হাসপাতালে থাকার পর গত সপ্তাহে বাসায় ফেরেন মহিউদ্দিন আহমদ। সোমবার আবারও অবস্থার অবনতি হলে উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ইন্তেকাল করেন তিনি।

পেশাদার কূটনীতিবিদ মহিউদ্দিন আহমদ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় লন্ডনে পাকিস্তান হাইকমিশনে দ্বিতীয় সচিব থাকা অবস্থায় বাংলাদেশে গণহত্যার প্রতিবাদে পদত্যাগ করেন। মুক্তিযুদ্ধের সপক্ষে বিশ্ব জনমত গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন পৌঁছলে হিথ্রো বিমানবন্দরে তিনি স্বাগত জানান এবং সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

নব্বইয়ের পর বিএনপি-জামায়াত জোট সরকার তাকে চাকরিচ্যুত করে। তার অপরাধ ছিল, তিনি জাতিসংঘে তার অফিসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ছবির পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিও টাঙ্গিয়েছিলেন। পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে তাকে চাকরিতে পুনর্বহাল করে এবং পররাষ্ট্র সচিব হিসেবে তিনি অবসর নেন।

বৈশাখী নিউজ/ ফাজা