রাজশাহীতে ঈদের প্রধান জামাত হযরত শাহ মখদুম (রহ.) ঈদগাহে

আপডেট: July 9, 2022 |

করোনার কারণে প্রায় তিন বছর বন্ধ থাকার পর রাজশাহীতে এবার ঈদ-উল-আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহঃ) কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৮টায়। তবে খারাপ আবহাওয়ায় বৃষ্টি হলে একই সময় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ মখদুম (রহঃ) দরগা জামে মসজিদে।

গত ঈদ উল ফিতরের দিনও সকল প্রস্তুতি থাকার পরও বৃষ্টির কারণে এ মাঠে নামাজ অনুষ্ঠিত হয়নি। এবার আবহাওয়া ভালো থাকায় ঈদের নামাজ ঈদগাহে অনুষ্ঠিত হওয়ার আশা করছেন সকলেই।

এছাড়াও রাজশাহীতে ঈদের দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে টিকাপাড়া মহানগর ঈদগাহে সকাল ৭টা ও ৮টায়। তৃতীয় বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে বড় মসজিদ সংলগ্ন সাহেব বাজার জিরোপয়েন্টে সকাল ৮টায়।

এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জামে মসজিদে ঈদ-উল-আজহার জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়।

নগরীর পাড়া মহল্লায় ঈদের জামাতের জন্য ইসলামিক ফাউন্ডেশন বা রাজশাহী জেলা প্রশাসন এবার ঈদের নামাজের সময়সূচি নির্ধারণ করে দেয়নি। প্রতিটি এলাকার মসজিদ কমিটি তাদের সুবিধা মত নামাজের সময় নির্ধারণ করবেন। তবে বেশিরভাগ এলাকায় ঈদগাহে বা মসজিদে এবার সকাল ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যেই ঈদ-উল-আজহার নামাজ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী।

নামাজ শেষে নিজ নিজ সামর্থ্য মতো পশু কোরবানি করবেন মুসল্লিরা।

এ দিন বৃষ্টি না হলে এবার ঈদ-উল-আজহার জামাত বেশিরভাগ এলাকায় ঈদগাহেই অনুষ্ঠিত হবে। তবে বৃষ্টি হলে প্রতিকূল আবহাওয়ার জন্য নিজ নিজ এলাকার মসজিদেই মুসল্লিদের ঈদের নামাজ আদায় করতে হবে।

ইসলামিক ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ জালাল আহমদ জানান, সুষ্ঠুভাবে ঈদ জামাত আয়োজনের জন্য এরই মধ্যে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে বলে দেওয়া হয়েছে- সংশ্লিষ্ট মসজিদ কমিটিই আলোচনা করে নিজ নিজ ঈদগাহের ঈদ জামাতের সময়সূচি নির্ধারণ করবেন। সেটি ঈদের আগের দিন আজ মাইকিং করে জানিয়ে দেবে। তবে সকাল ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যেই বেশিরভাগ মসজিদে ঈদ-উল-আজহার নামাজ অনুষ্ঠিত হবে বলেও উল্লেখ করেন- এই কর্মকর্তা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর