পদত্যাগের ঘোষণা দিলেন ইতালির প্রধানমন্ত্রী

ক্ষমতাসীন জোটে আস্থার ঘাটতির খবর জানিয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। তবে বৃহস্পতিবার (১৪ জুলাই) দ্রাঘি ঘোষিত পদত্যাগ প্রত্যাখ্যান করেছেন দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লা।

প্রেসিডেন্ট মাতারেল্লার কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, দ্রাঘির পদত্যাগ গৃহীত হয়নি। পদত্যাগ প্রত্যাখ্যান করে দ্রাঘিকে সংসদে দৃঢ় সমর্থন অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে ওই বিবৃতিতে। খবর রয়টার্স।

বৃহস্পতিবার, জোট সরকারের সঙ্গী ‘ফাইভ স্টার মুভমেন্ট’ সিনেটের আস্থা ভোট থেকে নিজেদের প্রত্যাহার করায় পদত্যাগের ঘোষণা দেন দ্রাঘি। যদিও জোটের বৃহত্তম দল ফাইভ স্টার মুভমেন্টের অংশ গ্রহণ ছাড়াই ১৭২ ভোটে জয় পেয়েছিলেন তিনি।

পদত্যাগের ঘোষণা দিয়ে দ্রাঘি বলেছিলেন, সংখ্যাগরিষ্ঠ জাতীয় ঐক্য যা এই সরকারকে এর সৃষ্টির পর থেকে টিকিয়ে রেখেছে তার আর অস্তিত্ব নেই। আমি আজ সন্ধ্যায় প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির কাছে আমার পদত্যাগপত্র হস্তান্তর করব।

ক্রমবর্ধমান জ্বালানির দাম, মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ে ২৬০০ কোটি ইউরো বরাদ্দের প্রস্তাব করেছিলেন দ্রাঘি। তবে ফাইভ স্টার গ্রুপের প্রধান জিউসেপ কন্টে এর সমালোচনা করে জানান, দ্রাঘি মানুষের জীবনযাপনকে সহজ করতে ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছেন।

যদিও প্রধানমন্ত্রী দ্রাঘির পদত্যাগের বিষয়ে সায় নেই দলটির। ফাইভ স্টার দলের প্রাক্তন নেতা লুইগি ডি মাইও দ্রাঘির পদত্যাগের ঘোষণারও সমালোচনা করেন।

২০২১ সালে ইতালির প্রধানমন্ত্রী নির্বাচিত হন মারিও দ্রাঘি। তবে সরকার গঠনে তাকে একাধিক দলের সঙ্গে জোট গঠন করতে হয়। তার জোট সঙ্গীদের মধ্যে রয়েছে ডান, বাম, মধ্যপন্থি মতাদর্শী দল ছাড়াও পপুলিস্ট ফাইভ স্টার মুভমেন্ট।

ক্রমশ অর্থনৈতিক দুরবস্থা ধেয়ে আসছে ইতালির দিকে। মূল্যস্ফীতি মোকাবিলাসহ একাধিক ইস্যুতে জোটের সবচেয়ে বড় দল ফাইভ স্টার মুভমেন্টের প্রধান জিউসেপ কন্টে প্রধানমন্ত্রীর সমালোচনায় মুখর ছিলেন।