নারীদের জন্য দ্বিতীয় নিকৃষ্ট দেশ পাকিস্তান: ডব্লিউইএফ

আপডেট: July 15, 2022 |

নারী-পুরুষ লিঙ্গ সমতার সূচকে বিশ্বের ১৪৬ টি দেশের মধ্যে দ্বিতীয় নিকৃষ্ট অবস্থানে রয়েছে পাকিস্তান। এদিকে এবছর কিছুটা পেছালেও দক্ষিণ এশিয়ার মধ্যে এখনও সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ।

বুধবার প্রকাশিত ডব্লিউইএফ এর ২০২২ সালের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ প্রতিবেদনে বাংলাদেশ ৬ ধাপ পিছিয়ে বিশ্বের ১৪৬টি দেশের মধ্যে ৭১ নম্বরে নেমে গেছে। তবে এখনও দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ।

গ্লোবাল জেন্ডার গ্যাপ প্রতিবেদনে ১৪৬ টি দেশের সমীক্ষায় পাকিস্তানকে ১৪৫ তম স্থানে রাখা হয়েছে, যখন দেশটিতে ১০৭ মিলিয়ন নারী রয়েছে। এই সমীক্ষায় পাকিস্তানের চেয়ে খারাপ অবস্থায় রয়েছে আফগানিস্তান।

লিঙ্গ সমতার এই সূচকে তিন, চার ও পাঁচ নম্বর অবস্থানে রয়েছে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো, ইরান এবং চাদ।

প্রতিবেদন অনুযায়ী লিঙ্গ সমতার দিক থেকে আইসল্যান্ড বিশ্বের সেরা দেশ, তারপরে ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড এবং সুইডেনের অবস্থান। তবে কোনো দেশই এখনও পূর্ণ লিঙ্গ সমতা অর্জন করতে পারেনি।

২০০৬ সালে ডব্লিউইএফ এর বৈশ্বিক লিঙ্গ ব্যবধান প্রতিবেদন চালু হওয়ার পর থেকে এটিই পাকিস্তানের সর্বোচ্চ সামগ্রিক স্তরের সমতা।

কয়েকটি বিষয়ে নারীর অংশগ্রহণের ওপর ভিত্তি করে সার্বিক এই তালিকা নির্ধারণ করা হয়। এরমধ্যে নারীর অর্থনৈতিক অংশগ্রহণ ও সুযোগের দিক থেকে পাকিস্তান ১৪৫ তম স্থানে রয়েছে। নারীর শিক্ষাগত অর্জনে ১৩৫তম স্থানে এবং নারীর স্বাস্থ্য সূচকে দেশটি ১৪৩ তম স্থানে। এছাড়া নারীর রাজনৈতিক ক্ষমতায়নে দেশটি রয়েছে ৯৫ তম অবস্থানে।

পাকিস্তান দক্ষিণ এশিয়ার দ্বিতীয় নিকৃষ্ট দেশ হিসেবেও স্থান পেয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ নারীদের জন্য এই অঞ্চলের সেরা দেশ, এরপর রয়েছে নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, ভারত। এরপর পাকিস্তান ও আফগানিস্তানের অবস্থান।

এরমধ্যে বাংলাদেশ, ভারত ও নেপালে পেশাগত ও প্রযুক্তিগত ভূমিকায় নারীদের অংশীদারিত্ব বৃদ্ধির সাথে অর্থনৈতিক লিঙ্গ ব্যবধান ১.৮ শতাংশ কমেছে। অন্যদিকে, পাকিস্তান ও মালদ্বীপে পেশাদার ও প্রযুক্তিগত ভূমিকায় নারীদের অংশগ্রহণ কমেছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর