পরমাণু বোমা তৈরি করতে সক্ষম ইরান

সময়: 10:01 am - July 18, 2022 | | পঠিত হয়েছে: 2 বার

তেহরান পারমাণবিক বোমা তৈরি করতে সক্ষম কিন্তু এটি তৈরি করবে কি না তা এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। রোববার (১৭ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে দেওয়া সাক্ষাতকারে এমনটি জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনির জ্যেষ্ঠ উপদেষ্টা কামাল খাররাজি ।

কামাল খারাজি বলেন, কিছু দিনের মধ্যে আমরা ৬০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধ করতে সক্ষম হবো। আমরা সহজেই ৯০ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ তৈরি করতে পারি। ইরানের কাছে পারমাণবিক বোমা তৈরির প্রযুক্তিগত উপায় রয়েছে কিন্তু ইরান একটি তৈরির কোনো সিদ্ধান্ত নেয়নি।

খাররাজি আরও বলেন, পশ্চিমা ও তার মধ্যপ্রাচ্যের মিত্রদের দাবি অনুযায়ী তেহরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং আঞ্চলিক নীতি নিয়ে কখনোই আলোচনা করবে না।

তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণে আনতে ২০১৫ সালে ইরানকে নিয়ে অন্য দেশগুলো পরমাণু চুক্তিতে সই করেছিল। যেখানে স্পষ্ট বলা হয়েছিল, পরমাণু অস্ত্র তৈরি করা যায়, এমন পরিমাণ ইউরেনিয়াম ইরান জমা করতে পারবে না। জাতিসংঘ ইরানের পরমাণু পরীক্ষাগারে নজরদারি চালাতে পারবে।

কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যায়। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দাবি করেন, তার পক্ষে ওই চুক্তিতে থাকা অসম্ভব। ইরানের বিরুদ্ধে এরপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেন তিনি।

সম্প্রতি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ জানিয়েছেন, বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ে একটি ভালো চুক্তি করতে তেহরান প্রস্তুত রয়েছে।

তবে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ইরানের না ফেরার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন খতিবজাদেহ।

সূত্র: এনডিটিভি

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর