ভূমিহীন-গৃহহীনমুক্ত হচ্ছে ৫২ উপজেলা

সরকারের আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় আজ বৃহস্পতিবার ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর কাছে ২৬ হাজার বাড়ি হস্তান্তর করা হবে। এ বাড়িগুলো হস্তান্তরের মধ্য দিয়ে দেশের ৫২টি উপজেলাকে পুরোপুরি ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের পাঁচটি আশ্রয়ণ প্রকল্পে যুক্ত হয়ে এ ঘোষণা দেবেন।

আশ্রয়ণ প্রকল্পসংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, আজ পঞ্চগড়ে এক হাজার ৪১৩টি এবং মাগুরায় ৯৬টি বাড়ি হস্তান্তর করা হবে।

পঞ্চগড় জেলায় পাঁচটি এবং মাগুরা জেলায় চারটি উপজেলা রয়েছে। বাড়িগুলো হস্তান্তরের মধ্য দিয়ে এ দুই জেলার সব কটি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে আজ।

সারা দেশে আশ্রয়ণ প্রকল্পের তৃতীয় পর্যায়ে ৬৭ হাজার ৮০০টি বাড়ি বরাদ্দ দেওয়ার কাজ শুরু হয়। এর মধ্যে আজ হস্তান্তর করা হবে ২৬ হাজার ২২৯টি বাড়ি। এর আগে গত ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪টি বাড়ি হস্তান্তর করা হয়। আর আট হাজার ৬৬৭টি বাড়ি নির্মাণাধীন।

স্থানীয় উপজেলা প্রশাসন আজ গৃহহীন পরিবারগুলোর কাছে এসব বাড়ি হস্তান্তর করবে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরকলাকোপা আশ্রয়ণ প্রকল্প, বাগেরহাটের রামপাল উপজেলার গৌরম্ভা আশ্রয়ণ প্রকল্প, ময়মনসিংহের নান্দাইল উপজেলার চর ভেলামারী আশ্রয়ণ প্রকল্প, পঞ্চগড় সদর উপজেলার মাহানপাড়া আশ্রয়ণ প্রকল্প এবং মাগুরার মহম্মদপুর উপজেলার জঙ্গালিয়া আশ্রয়ণ প্রকল্পের বাড়ি হস্তান্তর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন।

বৈশাখী নিউজ/ ইডি