খালেদার বিচার শুরুর পর থেকেই সাম্প্রদায়িকতা-উস্কানি: হানিফ

আপডেট: July 21, 2022 |

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাংসদ মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, বেগম খালেদা জিয়ার বিচার শুরুর পর থেকে ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দিয়ে সাম্প্রদায়িক সংঘাত সৃষ্টি করা হচ্ছে। আমরা সেই রামুর ঘটনা থেকে দেখি; রামু, নাছিরনগর- সকল ঘটনার সাথে একটি যোগসূত্র খুঁজে পাওয়া যায়, মনে হয় এ ঘটনাগুলো পরিকল্পিতভাবে ঘটানো।

বৃহস্পতিবার নড়াইলের লোহাগড়ার দিঘলিয়া সাহাপাড়ার কলেজছাত্র আকাশ সাহার ফেসবুকে মহানবীকে (সাঃ) নিয়ে কটূক্তির অভিযোগে সহিংসতায় ঘটনায় হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত বাড়িঘর, দোকান ও মন্দির পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এ ঘটনার উদ্যেশ্য একটাই, আমাদের সমাজের মধ্যে সাম্প্রদায়িক বীজ বপন করে সরকারকে বিব্রত করা, দেশের জনগণকে অস্থিতিশীল করা। এখানে যে ঘটনা ঘটেছে এটা অত্যান্ত দুঃখজনক। আমরা এর তিব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা ক্ষতিগ্রস্তদের আশ্বস্ত করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘটনা শোনার পরই দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। আমরা চাই এ ঘটনার সাথে যারা জড়িত তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিত করা।

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে মাহবুব-উল-আলম হানিফের সাথে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান, জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ১৫ জুলাই লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়ার কলেজছাত্র আকাশ সাহার ফেসবুকে মহানবীকে (সাঃ) নিয়ে কটূক্তির ঘটনা ঘটেছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি ওইদিন জুম্মার নামাজের পর বিভিন্ন পেশার মানুষের নজরে আসে। এরপর বিক্ষুদ্ধ লোকজন আকাশ সাহার গ্রেপ্তার ও বিচার দাবিতে তাদের বাড়ির সামনে বিক্ষোভ করেন। ওইদিন বিকেল থেকে উত্তেজনা আরও বাড়তে থাকে।

বিক্ষুদ্ধ লোকজন এক পর্যায়ে সাহাপাড়ার পাঁচটি বাড়ি ও দিঘলিয়া বাজারের ছয়টি দোকান ভাংচুর করেন। এর মধ্যে গোবিন্দা সাহার বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়। আগুনে দুই রুমের টিনের ঘরটি পুড়ে গেছে। এছাড়া সাহাপাড়ার মন্দিরের চেয়ার ও সাউন্ডবক্স এবং আখড়াবাড়ি মন্দিরের টিনের চালা ভাঙচুর ও মহাশ্মশান কালিবাড়ি মন্দির সামান্য ক্ষতি করে বিক্ষুদ্ধরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ ও র‍্যাব মোতায়েন করা হয়। এছাড়া পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি করে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর