শিক্ষা মন্ত্রণালয়ের চার দফা নির্দেশনা

শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনে চলা সব দপ্তর-সংস্থায় এসির তাপমাত্রা ২৬ ডিগ্রি নির্ধারণ করে দেয়া হয়েছে। তাছাড়া, বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশ কমাতে আরও তিনটি নির্দেশনা জারি করেছে মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এসব নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়সহ এর অধীনে থাকা অধিদপ্তর, দপ্তর ও সংস্থায় চার দফা নির্দেশনা দেয়া হয়েছে।

এসব নির্দেশনার মধ্যে রয়েছে:

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা অধিদপ্তর/দপ্তর/সংস্থায় বিদ্যুতের ব্যবহার ২৫ শতাংশের করতে হবে। প্রতিষ্ঠান প্রধানেরা বিষয়টি নিশ্চিত করবেন। এ সংক্রান্ত একটি সাশ্রয়ী প্রতিবেদন প্রতি মাসের প্রথম সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

কর্মকর্তাদের গাড়ির জ্বালানি সংক্রান্ত মাসিক প্রাপ্যতা ২০ শতাংশ হ্রাস করতে হবে। যে সব সভা-অনুষ্ঠান অনলাইনে করা সম্ভব সেসব অনুষ্ঠান সশরীরে আয়োজন পরিহার করতে হবে। তাছাড়, যেসব কর্মকর্তাদের রুমে থাকা এসি ২৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চালাতে হবে।

আরও বলা হয়েছে, নির্দেশনা অনুযায়ী বিদ্যুৎ-জ্বালানির ব্যবহার সঠিকভাবে করা হচ্ছে কী না তা তদারকি করার জন্য মনিটরিং টিম গঠন করতে হবে। এসব আদেশ অবিলম্বে কার্যকর করতে হবে।

বৈশাখী নিউজ/ জেপা