ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৬১ জন

আপডেট: July 27, 2022 |

দেশে ডেঙ্গুর প্রকোপ কিছুতেই থামছেই না। এদের অধিকাংশই রাজধানী ঢাকায়। চলতি বছর ডেঙ্গু রোগী দুই হাজার ছাড়াল ঢাকায়। আর গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে ৬১ জন। আগের দিন ছিল ৯৯ জন।

আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী এই চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ বুধবার পর্যন্ত মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে ২ হাজার ৩৬৬ জন। এদের মধ্যে রাজধানীতে ভর্তি হয় ২ হাজার ৯ জন এবং বাইরে ৩৫৭ জন। অর্থাৎ শতকরা প্রায় ৮৫ শতাংশ রোগী রাজধানী ঢাকার।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ পর্যন্ত মোট রোগী ছাড়পত্র নিয়েছে ১ হাজার ৯৯৬ জন। এদের মধ্যে ঢাকায় নিয়েছে ১ হাজার ৭৬৮ জন এবং বাইরে ২৭৯ জন। মোট মৃত্যু হয়েছে ৮ জনের। এদের মধ্যে চলতি মাসে ৭ জন ও গত মাসে ছিল ১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে ৬১ জন। এদের মধ্যে ঢাকায় ৫৮ জন এবং বাইরে ৩ জন। আগের দিন শনাক্ত হয়েছিল ৯৯ জন। এদের মধ্যে ঢাকায় ৭৪ জন এবং বাইরে ছিল ২৫ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৩১১ জন। আগের দিন ছিল ৩০১ জন।

এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ২৩৮ জন। আগের দিন ছিল ২২৭ জন এবং বাইরে ৭৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চলতি বছর মে মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছিল ১৬৩ জন। জুনের ৩০ দিনে ৭৩৭ জন এবং জুলাই মাসের ২৭ দিনে এক হাজার ২৭৭ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার সম্প্রতি জানিয়েছিলেন, ঈদের ছুটিতে ডেঙ্গুর জীবাণু নিয়ে অনেকেই গ্রামের বাড়ি বেড়াতে যাবেন। এতে সেসব এলাকায় ডেঙ্গু রোগী বাড়বে। এভাবে সারা দেশে ডেঙ্গু রোগী ছড়িয়ে পড়ার আশঙ্কা করেছিলেন তিনি। যা আগস্ট-সেপ্টেম্বরে চূড়ান্ত পর্যায়ে উঠবে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর