ব্রিটেনে নির্বাচন : লিজ ট্রাসের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ

আপডেট: August 1, 2022 |

নির্বাচনে তিনি হেরে যাবেন, সম্প্রতি নিজেই এমনটাই জানান ব্রিটেনের প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাক। প্রতিদ্বন্দ্বী লিজ ট্রাসের কাছে তিনি যে ক্রমেই ‘আন্ডারডগ’ হয়ে উঠছেন, সে কথা ফের পরিষ্কার হয়ে গিয়েছে এক রিপোর্ট থেকে। যে রিপোর্টের দাবি, ট্রাসের ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ব্লুমবার্গ’কে এক বেটিং সংস্থা ‘এসমার্কেটস’ জানিয়েছে, যা পরিস্থিতি তাতে ঋষির ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ। তাদের হিসেব বলছে, যখন লড়াইটা দ্বিমুখী লড়াই হয়ে দাঁড়ায় তখন ট্রাস এগিয়ে ছিলেন ৬০-৪০ হিসেবে। কিন্তু পরে যত সময় এগিয়েছে ততই তিনি দৌড়ে এগিয়ে গিয়েছেন।

সংস্থার প্রধান ম্যাথিউ শ্যাডিক জানিয়েছেন, অনেকেই ভবিষ্যদ্বাণী করেন ঋষি সুনাক অনেক যোগ্য প্রার্থী। কিন্তু ট্রাসের ডিবেট পারফরম্যান্স প্রত্যাশাকে ছাপিয়ে গিয়েছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে কে বসবেন? সেই নিয়ে ভোটাভুটি, লড়াই চলছে বেশ কিছুদিন ধরে। অনেক প্রার্থীর মধ্যে ভোটাভুটি করে শেষ পর্যন্ত লড়াইয়ে টিকে রয়েছেন ঋষি সুনাক এবং লিজ ট্রাস। আগামী দিনে কনজারভেটিভ পার্টির সদস্যদের ভোটেই ঠিক হবে, ১০ ডাউনিং স্ট্রিটের মসনদে কে বসবেন।

প্রধানমন্ত্রিত্বের নির্বাচন শুরু হওয়ার পরে প্রত্যেক ধাপেই এগিয়ে ছিলেন ঋষি। সাংসদদের মধ্যে ভোটাভুটির প্রত্যেক রাউন্ডেই সবচেয়ে বেশি ভোট পেয়েছেন তিনি। কিন্তু যত সময় এগোচ্ছে, ততই পিছিয়ে পড়ছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর