পেলোসির তাইওয়ান সফর নিয়ে যা বললেন লাভরভ

আপডেট: August 4, 2022 |

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ওয়াশিংটনের ‘দায়মুক্তি ও অনাচার প্রদর্শনের ইচ্ছাকেই প্রতিফলিত করে। আজ বুধবার মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উনা মং লুইনের সঙ্গে একটি সংবাদ সম্মেলনে লাভরভ এ কথা বলেন। রাশিয়ার বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি চীনের প্রতি ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন না করার আহ্বান জানানোর পর লাভরভ এই মন্তব্য করেন বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে।

লাভরভ পেলোসির সফরকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতি মার্কিন প্রতিক্রিয়ার সঙ্গে যুক্ত করে বলেন, আমি বলতে পারব না যে তাদের (মার্কিনিদের) অনুপ্রেরণা কি ছিল। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে ইউক্রেনের পরিস্থিতির ব্যাপারে আমরা যে নীতির কথা বলছি এটা সেই একই নীতির প্রতিফলন ঘটিয়েছে।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ছিল একটি স্পষ্ট উসকানি।

ওই বিবৃতিতে বলা হয়, চীনের সার্বভৌমত্ব রক্ষার জন্য ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে দেশটির।

পেলোসির এ সফরের আগে মঙ্গলবার চীনকে সমর্থন করেছিল রাশিয়া। ওয়াশিংটনকে সতর্ক করে মস্কো বলেছিল, এ সফর বেইজিংয়ের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রকে সংঘর্ষের পথে নিয়ে যাবে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর