কিয়েভে আবার খুলছে ম্যাকডোনাল্ডস

আপডেট: August 13, 2022 |

কিয়েভের রেস্তোরাঁগুলো আবার খোলার পরিকল্পনা করছে বিশ্বখ্যাত ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ডস। এছাড়া পশ্চিম ইউক্রেইনে নিজেদের রেস্তোরাঁগুলো পুনরায় খোলার পরিকল্পনা করছে তারা। গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর ম্যাকডোনাল্ডস মার্চে দেশটিতে তাদের শতাধিক রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছিল। খবর বিবিসি।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, গেল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরুর পর মার্চে দেশটিতে থাকা নিজেদের শতাধিক রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছিল ম্যাকডোনাল্ডস। যদিও তারা এখন পর্যন্ত সেখানে তাদের ১০ হাজারের বেশি কর্মীকে বেতন দিয়ে যাচ্ছে।

ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ আশা করছে, তাদের এ পরিকল্পনা ইউক্রেনে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার ক্ষেত্রে খুব ছোট হলেও গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে।

তারা জানায়, আগামী কয়েক মাসে কিয়েভ এবং পশ্চিম ইউক্রেনে যে অঞ্চলগুলো অপেক্ষাকৃত নিরাপদ মনে হবে সেখানে রেস্তোরাঁগুলো পুনরায় চালু করার উদ্যোগ নেওয়া হবে।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে পোস্ট করা এক বার্তায় কোম্পানির ভাইস প্রেসিডেন্ট পল পমরয় বলেন, আমরা আমাদের কর্মীদের সঙ্গে বিস্তারিত কথা বলেছি, যারা কাজে ফিরে আসার এবং ইউক্রেনে আমাদের রেস্তোরাঁগুলিকে আবার খোলা দেখার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেছেন। যেখানে এটি করা নিরাপদ এবং দায়িত্বশীল হবে।

সাম্প্রতিক মাসগুলোতে, এটা বিশ্বাসযোগ্য হচ্ছে যে, ইউক্রেনে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনতে এটি একটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ সমর্থন হবে, যা দিন দিন শক্তিশালী হয়েছে এবং ইউক্রেনের কর্মকর্তারা পরামর্শ দিয়ে বলেছেন, যেন সেখানে ব্যবসা কার্যক্রম পুনরায় চালু করা হয়। যা স্থানীয় অর্থনীতি এবং ইউক্রইনের জনগণকে সমর্থন করবে।

বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধের কারণে এবছর ইউক্রেনের অর্থনীতি ৩৫ শতাংশ বা তার বেশি সংকুচিত হবে। যুদ্ধের কারণে দেশটির রফতানি কার্যক্রম বিঘ্নিত হয়েছে, গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে এবং হাজার হাজার বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

গেল জুনে এক বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি পশ্চিমা ব্যবসায়ী নেতাদের তার দেশে বিনিয়োগ করার অনুরোধ করেছিলেন।

ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, রেস্তোরাঁগুলো পুনরায় চালু করা নিশ্চিত করতে তারা সাপ্লাইয়ার ও কন্ট্রাকটরদের সঙ্গে মিলে কাজ করছেন। এছাড়া, কেএফসি, নাইকি ও জারাসহ আরও কয়েকটি পশ্চিমা ব্র্যান্ড ইউক্রেনে পুনরায় তাদের দোকান খোলার পরিকল্পনার কথা জানিয়েছে।

গেল মার্চে রাশিয়াতেও নিজেদের ব্যবসা গুটিয়ে নেয় ম্যাকডোনাল্ডস। মে মাসে তারা স্থানীয় এক ধনকুবেরের কাছে তাদের বেশিরভাগ রেস্তোরাঁ বিক্রি করে দেয়।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর