স্বাধীনতা দিবসে ভারতবাসীকে যে বার্তা দিলেন মোদি

সময়: 9:00 am - August 16, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন করছে ভারত। স্থানীয় সময় আজ সোমবার ভারত জুড়ে পালিত হচ্ছে এই উদ্‌যাপিত হচ্ছে এই উৎসব। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির দিনে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দিয়েছেন আগামী ২৫ বছরের মধ্যেই উন্নত দেশে পরিণত হবে ভারত। অর্থাৎ স্বাধীনতার ১০০ বছরের মধ্যেই উন্নত দেশের তালিকায় নাম উঠবে ভারতের। এ জন্য নির্ধারণ করা হয়েছে বেশ কিছু লক্ষ্যমাত্রাও।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে জাতির উদ্দ্যেশ্যে দেওয়া এক ভাষণে বলেছেন—‘আমরা বাপু, নেতাজি সুভাষ চন্দ্র বসু, বাবা সাহেব আম্বেদকার, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ। তাঁরা দেশের স্বাধীনতার জন্য তাদের জীবন বিলিয়ে দিয়েছেন।’

মোদি তাঁর ভাষণে ২০৪৭ সালের মধ্যে ভারতের স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্ন পূরণের জন্য জনগণকে পাঁচটি প্রতিজ্ঞা নিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানান জনগণের প্রতি। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও স্বাধীনতা দিবস উপলক্ষে তাঁর দেওয়া বক্তব্যেও বিষয়টি নিয়ে আলোকপাত করেন। ওই পাঁচটি প্রতিজ্ঞা হলো—উন্নত ভারত, সেবার মানসিকতা, নিজের ঐতিহ্য লালন, একতা এবং কর্তব্য পালন।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে দীর্ঘ সময়ের উৎসব আয়োজন করা হয়। চলতি বছরের মার্চ থেকে শুরু হয় ভারতরে স্বাধীনতা উৎসব ‘আজাদি কা অমৃত মহোৎসব’। দেশজুড়ে বিভিন্ন স্থাপনায় আলোকসজ্জা বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে ভারতের স্বাধীনতা দিবস উদ্‌যাপিত হয়।

এই প্রথমবারের মতো ভারতের কোনো স্বাধীনতা উৎসবে তিন দিন ধরে সাধারণ নাগরিকদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করে রাখার অনুমতি দিয়েছিল ভারত। ‘হার ঘার তেরঙা’ নামে এই ক্যাম্পেইনের আওতায় দেশটির প্রতিটি বাড়িতেই জাতীয় পতাকা উত্তোলন করে রাখতে উৎসাহিত করা হয়।

এ ছাড়া, স্বাধীনতা দিবস উপলক্ষে সারা দেশে অতিরিক্ত নিরাপত্তারক্ষী বাহিনী মোতায়েন করার পাশাপাশি রাজধানীর দিল্লির লাল কেল্লার আশপাশেও মোতায়েন করা হয় ১০ হাজারেরও বেশি আইনশৃঙ্খলা রক্ষী বাহিনী।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর