কানাডিয়ান ওপেনে সিমোনার হ্যাটট্রিক শিরোপা

দীর্ঘ সময় পর শিরোপার স্বাদ পেলেন সিমোনা হ্যালেপ। রবিবার কানাডিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হলেন রোমানিয়ান তারকা। শিরোপা জয়ের লড়াইয়ে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা এদিন ৬-৩, ২-৬ এবং ৬-৩ ব্যবধানে পরাজিত করেন ব্রাজিলের বিয়াত্রিজ হাদ্দাদ মাইয়াকে। সেইসঙ্গে কানাডিয়ান ওপেনের তৃতীয় শিরোপা জয়ের রেকর্ড গড়লেন তিনি। এই টুর্নামেন্ট এবার টরেন্টোতে হলেও আগের দুইবার সিমোনা হ্যালেপ শিরোপা উঁচিয়ে ধরেছিলেন মন্ট্রিয়েলে।

২০১৬ সালে প্রথমবার এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিলেন হ্যালেপ। ২০১৮ সালে আবারও শিরোপা পুনরুদ্ধার করেন তিনি। এবার তৃতীয়বারের মতো কানাডিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হয়ে দারুণ রোমাঞ্চিত হ্যালেপ। তবে ফাইনাল ম্যাচটা সহজ ছিল না মোটেও। জয়ের জন্য লড়াই করতে হয়েছে ২ ঘণ্টা ১৬ মিনিট। তাছাড়া কিছুদিন আগে এই ব্রাজিলিয়ান তারকার কাছেই হার মেনেছিলেন তিনি। যে কারণে এই জয়টা হ্যালেপের কাছে প্রতিশোধেরও।

জয়ের পর নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে হ্যালেপ বলেন, ‘তার (হাদ্দাদ মাইয়া) বিপক্ষে খেলাটা কখনই সহজ ব্যাপার নয়। কয়েক সপ্তাহ আগেও সে আমাকে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছিল। তাই ম্যাচটা যে চ্যালেঞ্জিং হবে এবং হাড্ডাহাড্ডি লড়াই হবে তা আমার জানাই ছিল। শেষ পর্যন্ত ম্যাচটা জিতে এবং গুরুত্বপূর্ণ সময়ে নিজের সেরাটা ঢেলে দিতে পেরে আমি খুবই খুশি।’ টরেন্টোতে অনেক রোমানিয়ানের বসবাস। যে কারণে হ্যালেপ ফাইনাল ম্যাচটা জিততে চেয়েছিলেন। শেষ পর্যন্ত স্বপ্নপূরণ হলো তার।

সন্তুষ্টির মাত্রাটাও তাই হ্যালেপের বেশি। তার ভাষ্যমতে, ‘এই জয়টা আমার কাছে অনেক স্পেশাল। এখানে অনেক রোমানিয়ানের বসবাস। তারা সবসময়ই আমাকে সমর্থন দিতে গ্যালারিতে এসে উপস্থিত হয়। যে কারণে আমি সত্যিই খুব করে চেয়েছিলাম ম্যাচটা জিততে। এখানে জিতেছি সেজন্য আমি আনন্দিত।’ চলতি বছরের জানুয়ারিতে মেলবোর্ন সামার সেট ১ টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন হ্যালেপ। এরপর আর কোন ইভেন্টের চ্যাম্পিয়ন হতে পারেননি তিনি।

এবার কানাডিয়ান ওপেনের মাধ্যমে শিরোপা-খরা ঘুচালেন হ্যালেপ। সেইসঙ্গে ক্যারিয়ারের এই প্রথম কোন টুর্নামেন্টে তিনবার চ্যাম্পিয়ন হওয়ার কীর্তিও গড়লেন তিনি। এটা তার ক্যারিয়ারের ২৪তম শিরোপা। আর চলতি বছরের ৩৮তম ম্যাচ জয়। এ বছরে হ্যালেপের চেয়ে বেশি জয় রয়েছে কেবল ইগা সুইয়াটেকের।

বৈশাখী নিউজ/ বিসি