কুকুরের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত

আপডেট: August 19, 2022 |

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব না যেতেই সামনে আসে আরেক সংক্রামক ভাইরাস মাঙ্কিপক্স। বিশ্বের প্রায় ৮২টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এতদিন শুধু মানব শরীরেই শনাক্ত হলেও এবার একটি কুকুর ম্যাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।

প্রতিবেদনে বিবিসি জানায়, ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি কুকুরের শরীরের ম্যাঙ্কিপক্সের অস্তিত্ব পাওয়া গেছে। মালিকের শরীর থেকেই আক্রান্ত হয় কুকুরটি। মানুষের বাইরে কোনো প্রাণীর মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো ঘটনা এটিই প্রথম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মাঙ্কিপক্স সংক্রান্ত প্রযুক্তিগত বিভাগের প্রধান রোসামাউন্ড লিউইস জানিয়েছেন, মানুষ থেকে প্রাণীতে মাঙ্কিপক্স ছড়ানোর এটিই প্রথম ঘটনা।

অবশ্য একজন বিশেষজ্ঞ বিবিসিকে বলেছেন, মাঙ্কিপক্সে আক্রান্ত কোনো কুকুর অন্য কুকুর বা মানুষের মধ্যে এই রোগ ছড়াতে পারে এমন কোনো প্রমাণ এখনও নেই। যদিও অন্যান্য প্রাণীদের সংক্রামিত হওয়ার ঝুঁকি কমাতে সাবধানতার প্রয়োজনীয়তার বিষয়েও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

ডাব্লিউএইচওর তথ্য মতে, মাঙ্কিপক্সে সংক্রমিত কারও ত্বক থেকে অন্যের ত্বকের ঘনিষ্ঠ সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। এ ছাড়াও ভাইরাসে আক্রান্ত কারও কাপড়, বিছানা বা তোয়ালে স্পর্শ করেও যে কেউ মাঙ্কিপক্সে সংক্রমিত হতে পারেন।

বিশ্বজুড়ে এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ জন। আক্রান্তদের বেশিরভাগই ইউরোপ এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দা।

এর আগে সংক্রমণ বৃদ্ধির জেরে গত জুলাই মাসের শেষের দিকে মাঙ্কিপক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করে ডাব্লিউএইচও। গত ২৭ জুলাই ডব্লিউএইচওর প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস সাংবাদিকদের বলেন, ‘মাঙ্কিপক্সের এই প্রাদুর্ভাব কমানো যায়। তবে সবচেয়ে ভাল পন্থা হল ঝুঁকির রাস্তা থেকে সরে আসা। ’

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর