ব্র্যাক ব্যাংক পেল ‘এএএ’ ক্রেডিট রেটিং

আপডেট: August 23, 2022 |

ব্র্যাক ব্যাংক পেল ক্রেডিট রেটিং এজেন্সি অফ বাংলাদেশ (ক্র্যাব) এর ‘এএএ’ (ট্রিপল এ) ক্রেডিট রেটিং। এই রেটিং ব্র্যাক ব্যাংকে দৃঢ় আর্থিক অবস্থা ও স্থিতিশীলতার প্রতিফলন বহন করে।

ক্রেডিট রেটিং এজেন্সি অফ বাংলাদেশ (ক্র্যাব) এটি বাংলাদেশের সবচেয়ে খ্যাতিমান এজেন্সি। ক্র্যাব ব্র্যাক ব্যাংক-কে ‘এএএ’ এর সাথে ‘স্থিতিশীল’ আউটলোক দিয়েছে। ‘এএএ’ হলো ক্র্যাব দ্বারা প্রদত্ত সর্বোচ্চ ইস্যুকারী ক্রেডিট রেটিং।

এই ক্রেডিট রেটিং প্রমাণ করে যে, ব্র্যাক ব্যাংক স্থিতিশীল এবং সময়মতো এর আর্থিক প্রতিশ্রুতি পূরণ করতে সক্ষম। ‘এএএ’ হলো ন্যূনতম ঋণ ঝুঁকিসহ সর্বোচ্চ মানের স্বীকৃতি ।

২০১৯ সালে মুডি’জ ইনভেস্টরস সার্ভিস-এর দেয়া রেটিংয়ে ব্র্যাক ব্যাংক-ই একমাত্র বাংলাদেশি ব্যাংক হিসেবে আবির্ভূত হয়, যা রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রাপ্ত ‘সভরেইন রেটিং’ (সার্বভৌম রেটিং) এর সমমানের রেটিং অর্জন করে। এছাড়াও ব্র্যাক ব্যাংক হল একমাত্র বাংলাদেশি ব্যাংক, যা বিশ্বের সবচেয়ে বিখ্যাত ক্রেডিট রেটিং এজেন্সি – এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিং – দ্বারা রেটিং প্রাপ্ত ব্যাংক।

এই রেটিং সম্পর্কে ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “আমরা ক্র্যাব থেকে দেশের প্রথম ব্যাংক হিসেবে ‘এএএ’ ক্রেডিট রেটিং অর্জন করতে পেরে সম্মানিত বোধ করছি। এই অনন্য অর্জনটি সম্ভব হয়েছে ব্যাংকের শক্তিশালী মূলধন ভিত্তি, শক্তিশালী আমানতের ভিত্তি, সুশাসন ও উন্নত তারল্য স্থিতি বজায় রাখার জন্য।”

তিনি আরও বলেন, “ব্যালেন্স শিট ও তারল্যের দক্ষ ব্যবস্থাপনা, শক্তিশালী কমপ্লায়েন্স ও একটি পেশাদার ব্যবস্থাপনা দল এই ক্রেডিট রেটিং এর সর্বোচ্চ মান অর্জনে সাহায্য করেছে। আমরা আমাদের গ্রাহক, শেয়ারহোল্ডার, নিয়ন্ত্রক সংস্থাসমূহ ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে এই কৃতিত্ব ভাগ করে নিতে পেরে আনন্দিত, যাদের অবিচল আস্থা আমাদেরকে আজকের এই অবস্থানে পৌঁছাতে সাহায্য করেছে।”

“সুশাসন, নিয়মানুবর্তিতা, নৈতিকতা ও স্বচ্ছতা আমাদের বিজনেস মডেলের চারটি স্তম্ভ। গত কয়েক বছর ধরে ব্যাংকিং ইন্ডাস্ট্রির সেরা ক্রেডিট রেটিং, বিদেশি বিনিয়োগকারীদের সর্বোচ্চ বিনিয়োগ, সর্বাধিক মার্কেট ক্যাপিটালাইজেশন এবং সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা), দি ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং দি ইনস্টিটিউট অফ কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস অফ বাংলাদেশ (আইসিএমএবি)-এর ধারাবাহিক স্বীকৃতি – এই সবই আমাদের সুশাসন, আর্থিক দৃঢ়তা এবং দেশীয় ও বৈশ্বিক অঙ্গনে সুনামের প্রমাণ দেয়।”

উল্লেখ্য, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়। ১৮৭টি শাখা, ৩৭৩ টি এটিএম, ৪৫৬টি এসএমই ইউনিট অফিস, ৭৫০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে। ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে। তের লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২০ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর