মুস্তাফিজের বোলিং দেখার অপেক্ষায় ইরফান

আপডেট: August 30, 2022 |

আইসিসি একাডেমির জিম থেকে বেরিয়ে যাওয়ার সময় সংযুক্ত আরব আমিরাতের এক তরুণ পেসার থামালেন তাঁকে। কিছু পরামর্শের চাহিদা তাঁর ইরফান পাঠানের কাছে। তিনিও সানন্দেই পেশী শক্ত-পোক্ত করার কিছু ব্যয়াম দেখিয়ে দিচ্ছিলেন ওই তরুণকে। এশিয়া কাপের কমেন্ট্রি করতে আসা ভারতের সাবেক এই বাঁহাতি পেসার আমিরাতি বোলারের সঙ্গে কথোপকথনের ফাঁকে ফাঁকে ঘিরে ধরা সাংবাদিকদের প্রশ্নেরও জবাব দিচ্ছিলেন এক কথা দুই কথায়।

মুস্তাফিজুর রহমানের বোলিং কি দেখা হয়?
– হ্যাঁ, দেখি তো, নিয়মিতই দেখি।
বলা হচ্ছে আগের সেই মুস্তাফিজ আর নেই। আপনার কী মনে হয়?
– আরেকটি ম্যাচ দেখেই না হয় বলি? বাংলাদেশের ম্যাচটি দেখে অবশ্যই বলব।

বলার আগে আজ আফগানিস্তানের বিপক্ষে মুস্তাফিজুর রহমানের বোলিং দেখার অপেক্ষায় ইরফান। পুরো বাংলাদেশের অপেক্ষা অবশ্য মুস্তাফিজকে পুরনো মুস্তাফিজে ফিরতে দেখার, এখনকার নির্বিষ মুস্তাফিজকে আবারো বিষাক্ত হয়ে উঠতে দেখার, গত বেশ কিছুদিনের ধারহীন মুস্তাফিজকে আগের মতোই ধারালো হতে দেখার। নির্বিষ আর ধারহীন মুস্তাফিজকে নিয়ে হাহাকারও তো এখন তুঙ্গে পৌঁছার অপেক্ষায়।

এমনি এমনি তো আর নয়। তথ্য-পরিসংখ্যানই সাক্ষ্য দিচ্ছে যে ‘কাটার মাস্টার’-এর সুখ্যাতি এখন অনেকটাই দূর অতীত। টি- টোয়েন্টিতে দেশের মাটিতে বিশেষ করে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বল নীচু হওয়া ধীরগতির উইকেটে চেনা চেহারার মুস্তাফিজকে দেখা গেলেও গত দুই বছরে দেশের বাইরে বড্ড অচেনাই লেগেছে তাঁকে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে যথারীতি ভীষণ কার্যকর ছিলেন।

সেজন্যই গত দুই বছরে দেশের মাটিতে ১৩ ম্যাচ খেলে ১৮ উইকেট নেওয়া মুস্তাফিজের গড় (১২.১১) এবং ইকোনমি (৫.০১) ঈর্ষণীয় দেখাচ্ছে। কিন্তু একই সময়ে দেশের বাইরে ৯ ম্যাচ খেলে ১১ উইকেট পাওয়া পেসারের ২৫.৫৪ গড় এবং ৯.৩৬ ইকোনমি তাঁর নিম্নমুখী গ্রাফও কম ফুটিয়ে তুলছে না। নিরপেক্ষ ভেন্যুতে পারফরম্যান্স আরো খারাপ। গত দুই বছরে ৬ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন মাত্র ৪টি। গড় (৪৬.৫০) আর ইকোনমিও (৯.৩০) ভুলে যাওয়ার মতো। এশিয়া কাপ শুরুর আগে নিরপেক্ষ ভেন্যুর পরিসংখ্যান একই সঙ্গে আঁতকে দেওয়ার মতোও। এজন্যই যে ওই ৬ ম্যাচের ৪টিই খেলেছেন সংযুক্ত আরব আমিরাতে। গত টি- টোয়েন্টি বিশ্বকাপের বিবর্ণ ‘দ্য ফিজ’কে এবার সেই একই জায়গায় নামতে হচ্ছে আরো বড় পরীক্ষায়ই।

এই পরীক্ষায় ভালো করবেন কিনা, সাম্প্রতিক পরিসংখ্যান তা নিয়ে সংশয় জাগিয়ে রাখার পক্ষে যথেষ্টই। কিন্তু বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামের কথা শুনলে মনে হতে পারে, মুস্তাফিজ ঝলসে উঠলেন বলে! নেটে এই বাঁহাতি পেসারের বোলিং থেকেই ভরসা খুঁজে নিতে চাইলেন ভারতীয় কোচ। আফগানিস্তান ম্যাচ সামনে রেখে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলছিলেন, ‘নেটে যেমন বোলিং করছে, নতুন বল যেভাবে সুইং করাচ্ছে এবং ডানহাতি ব্যাটারের জন্য বল যেভাবে ভেতরে ঢোকাচ্ছে, আমি মনে করি সে খুবই বিপজ্জনক একজন বোলার। যখন ডানহাতি ব্যাটারের বিপক্ষে সে নতুন বল ভেতরে ঢোকাতে পারবে, তখনই তার সেরাটা পাওয়া যাবে। আমরা বিশ্বাস করি, মুস্তাফিজ এখন সেরা পর্যায়েই আছে। ’

মাঠে নেমে এর প্রমাণ দেওয়াটা বাকি এখনো। এজন্যই বোধহয় বাংলাদেশের সাংবাদিকদের অপেক্ষায় রাখলেন ইরফানও!

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর