ইবিতে পথ নাটক ‘জুতা আবিষ্কার’ প্রদর্শিত

আপডেট: September 24, 2022 |

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রদর্শিত হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে পথ নাটক ‘জুতা আবিষ্কার ‘।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের উদ্যোগে শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্ত্বরে পথস্থ হয় নাটকটি।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সহ-সভাপতি কৌশিক আহমেদ এর নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন থিয়েটারের সদস্য বদরুল আমিন পিয়াস, আব্দুল মমিন নাহিদ, তাজনিয়া লাবন্য, মাহমুদুজ্জামান নিশান, আদনান আলিম পাটোয়ারী, মাহির আল মুজাহিদ, পারিজাত সুলতানা, কুলছুম আক্তার, মোনালিসা মুনা প্রমুখ।

মূলত, ধুলাবালি থেকে নিজের পা দুটি মুক্ত রাখার জন্য রাজা তার মন্ত্রীদের ডেকে এর সমাধান চাইলে মন্ত্রী ও পণ্ডিতরা দুশ্চিন্তায় পড়ে যায়। এর সমাধান খুঁজতে গিয়ে কখনো লক্ষ ঝাঁটার ঝাটের ফলে রাজ্য ধুলায় আচ্ছন্ন হয় আবার এ ধুলা দূর করতে ভিস্তি ভিস্তি পানি ঢালার ফলে পুকুর, নদী শুকিয়ে যায়। কখনো বা রাজ্য মাদুর দিয়ে ঢেকে দিয়ে রাজাকে ঘরের মধ্যে বন্ধ করে রাখার সিদ্ধান্ত হলে রাজা তাতে বাধ সাধেন। অবশেষে পদযুগল চর্ম আবরণ দিয়ে ঢেকে দেওয়ার মাধ্যমে যেভাবে জুতার আবিষ্কার হলাে এই বিষয়টিই এই নাটকের প্রধান উপজীব্য বলে জানায় এর কলাকুশলীরা।

এ সময় সংগঠনটির উপদেষ্টা গাউসুল আজম রিন্টুসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী নাটকটি উপভোগ করেন।

Share Now

এই বিভাগের আরও খবর