আফ্রিকায় আরও শস্য রফতানি করবে ইউক্রেন

সময়: 10:06 am - October 6, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই আফ্রিকায় শস্য রফতানি করবে ইউক্রেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা প্রতিশ্রুতি দিয়েছেন, তার দেশ আফ্রিকায় আরও শস্য পাঠানোর জন্য যথাসাধ্য চেষ্টা করবে। এই সপ্তাহে তিনি আফ্রিকান সফর শুরু করেছেন।

আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, সোমবার (৩ অক্টোবর) ডাকারে দিমিত্রো কুলেবা সেনেগালের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। কুলেবা তাদেরকে জানান, ইউক্রেন আফ্রিকার জন্য শস্যভর্তি জাহাজ পাঠাবে।

কুলেবা তার সেনেগালের প্রতিপক্ষ আইসাটা টালকে জানান, খাদ্য নিরাপত্তার জন্য আফ্রিকা ও বিশ্বে ইউক্রেনীয় শস্য রফতানি অব্যাহত রাখতে তারা শেষ নিঃশ্বাস পর্যন্ত যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবেন।

আফ্রিকান ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান হচ্ছেন সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল। তিনি চলমান যুদ্ধ সত্ত্বেও রাশিয়া এবং ইউক্রেনকে তাদের শস্য রফতানি পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছেন।

এদিকে পশ্চিমা দেশের নেতারা ক্রেমলিনের বিরুদ্ধে খাদ্যকে অস্ত্র হিসেবে ব্যবহার করার এবং সাম্রাজ্যবাদী বিজয়ের যুদ্ধ চালানোর অভিযোগ করেছেন। এখন পর্যন্ত আফ্রিকা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে কিছুটা নিরপেক্ষ থেকেছে। ইউক্রেনের যুদ্ধের নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে আফ্রিকার অন্তত ২৫টি দেশ হয় বিরত থাকার পক্ষে ভোট দিয়েছে বা মোটেও ভোট দেয়নি। কিন্তু সেনেগাল এই ভোট দেয়া থেকে বিরত ছিল।

আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান ম্যাকি সাল গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে জানান, আফ্রিকা নতুন বা চলমান কোনো যুদ্ধের কারণ হতে চায় না।

ইউক্রেন যুদ্ধে আফ্রিকার নিরপেক্ষ অবস্থান সত্ত্বেও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনি আফ্রিকার সঙ্গে তার দেশের সম্পর্ক আরও গভীর করতে চান।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর