ঢাকা বোর্ডে পাসের হার ৯০ শতাংশ

সময়: 1:46 pm - November 28, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ শতাংশ।

সোমবার (২৮ নভেম্বর) দুপুর ১২টার দিকে এ ফল প্রকাশ করা হয়। এর আগে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবার এসএসসিতে উত্তীর্ণ হয়েছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গেল বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

ঢাকা ছাড়াও কুমিল্লা বোর্ডে ৯১ দশমিক ২৮ শতাংশ, ময়মনসিংহে ৮৯ দশমিক ০২ শতাংশ, রাজশাহী বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ৮৮ শতাংশ বরিশালে ৮৯ দশমিক ৬১ শতাংশ , চট্টগ্রামে ৮৭.৫৩ শতাংশ পাসের হার। যশোরে ৯৫ দশমিক ৩ এবং দিনাজপুরে ৮১ দশমিক ১৪ শতাংশ, সিলেটে ৭৮ দশমিক ৮২ শতাংশ।

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর