ফরিদপুর হতে যাচ্ছে পর্যটন নগরী

আপডেট: January 19, 2023 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত জেলা ফরিদপুর পর্যটন নগরী হবে, খুলে যাবে সম্ভাবনার দুয়ার। বঙ্গবন্ধুর শৈশব, রাজনৈতিক জীবন ও সংগ্রাম, স্বাধীনতা অর্জন এবং স্বাধীনতা অর্জন পরবর্তী দেশ গঠনের সকল পর্যায়ের সাথেই নিবিড় ভাবে জড়িত এই জেলা। বঙ্গবন্ধু ও ফরিদপুর যেন এক অভিন্ন সত্তা। এই বাস্তবতাকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণময় জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য অংশকে উপজীব্য করে ফরিদপুরের গোয়ালচামটে “মুক্তিযুদ্ধের জাতীয় স্মৃতিসৌধ ও জাদুঘরসহ বঙ্গবন্ধু উদ্যান” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এই প্রকল্পের আওতায় রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস, জাতির পিতার জীবনী ভিত্তিক ই-বুক, মাননীয় প্রধানমন্ত্রীর লিখনিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সংক্রান্ত ই-বুক, ফরিদপুরের ইতিহাস এবং ডিজিটালাইজেশনের মাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনার audio visual রিপ্রেজেন্টেশন। প্রায় ১৫.৭১ একর জমিতে গড়ে উঠবে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ ও জাদুঘর সহ বঙ্গবন্ধু উদ্যান। ফলে স্থানীয় জনগণ ও দেশি-বিদেশি পর্যটকগণ বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সম্যক ধারণা লাভ করবে।

এছাড়া ফরিদপুরে ভাঙ্গা উপজেলার একটি গ্রামে অবস্থিত পৃথিবীর অন্যতম ভৌগোলিক গুরুত্বপূর্ণ পয়েন্ট কর্কটক্রান্তি রেখা এবং ৯০ ডিগ্রি দ্রাঘিমার ছেদবিন্দুতে স্থাপিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু মানমন্দির’ ও পর্যটনকেন্দ্র। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানমন্দির’ স্থাপন করার জন্য প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে। ২০২৪ সালের জুন মাসের মধ্যে প্রকল্প সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

ফরিদপুর হয়ে উঠবে দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। এই পর্যটক থেকে বছরে সরকারের লাখ লাখ টাকা রাজস্ব আয়ের সম্ভাবনা রয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর