কুবিতে বানান ভুলের সমাহার, দায় নিচ্ছে না কেউই

আপডেট: January 27, 2023 |

কুবি প্রতিবেদক: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবিতে) শিক্ষামন্ত্রীর আলোচনা সভার আমন্ত্রণপত্র থেকে শুরু করে খেলাধুলার পদক এমনকি নবীন শিক্ষার্থীদের দেয়া বুকলেটে ভুল বানানের ছড়াছড়ি দেখা দিয়েছে। কিন্তু সমালোচনার মুখে এসকল ভুল বানানের দায় নিচ্ছেন না কেউই। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমের জন্য কর্তৃপক্ষ পৃথক পৃথক কমিটি গঠন করে দেন। কিন্তু বিষয়টি নিয়ে কমিটির আহ্বায়ক এবং সদস্যগণ একে অন্যের উপর দায় চাপিয়ে এড়িয়ে যান।

গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ ও প্রমীলা ক্রিকেট ম্যাচে বিজয়দের পদকে ‘শারীরিক শিক্ষা’ শব্দে ‘শারীরিক শিক্সা’ লিখে সমালোচনার মুখে পড়েন ক্রীড়া কমিটিসহ সংশ্লিষ্টরা।

বিষয়টি নিয়ে সমালোচনা করে শাওন বৃত্ত নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, ‘ কর্তৃপক্ষের এমন বানান ভুলের কারণে আমি ভাষা হারিয়ে ফেলেছি।’

পদক নিয়ে আইন বিভাগের খেলোয়াড় শাফি বলেন, কমিটির দায়িত্ব যদি ঠিকভাবে পালন করত তাহলে এমন ভুল হতো না। আমাদেরকে প্রথমে পদক দিয়েছিল কিন্তু ভুল থাকার কারণে আবার নিয়ে নিয়েছে। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক।

এদিকে ভুল হতেই পারে উল্লেখ করে ক্রীড়া কমিটির আহ্বায়ক মোহাম্মদ আইনুল হক বলেন, বিষয়টি আমরা দেখতে পেয়েছি। এটা বাংলা ফন্টের কারণে ভুল হয়ছে। তবে আমরা খুব দ্রুত পরিবর্তন করে দিব। সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা পোস্ট করছেন তাদের সমালোচনা করে তিনি বলেন, তারা তাদের মানসিকতার পরিচয় দিচ্ছে।

এছাড়া গত সোমবার (২৩ জানুয়ারি) নবীন শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি করে বুকলেট দেওয়া হয়। কিন্তু সেখানেও প্রায় ৫৫ থেকে ৬০টি বানান ভুল রয়েছে।

বুকলেট কমিটির আহ্বায়ক মোহাঃ হাবিবুর রহমান বলেন, আমাদের পর্যাপ্ত সময়ের অভাবের কারণে বানানগুলো ভাল মত খেয়াল করতে পারিনি। এতে পাঠক মহল সবাই ক্ষমা দৃষ্টিতে দেখবেন। পরবর্তী আমরা বানান গুলো ঠিক করে প্রকাশ করব।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান ও আলোচনা সভা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে বানান ভুলের সমাহার দেখা যায়। এতে বিশ্ববিদ্যালয়ের লোগোতে Comilla বানানের পরিবর্তে Cumilla, অলঙ্কৃত শব্দের পরিবর্তে অলংকৃত, আহ্বায়ক শব্দের পরিবর্তে আহবায়ক, উপলক্ষে শব্দের পরিবর্তে উপলক্ষ্যে, কু.বি. লেখার পরিবর্তে কু. বি লেখা হয়। এছাড়াও পত্রের বিভিন্ন স্থানে যতিচিহ্নের অপব্যবহার দেখা যায়।

তবে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান ও আলোচনা সভা উপলক্ষে আয়োজিত কমিটির আহ্বায়ক উপকমিটির উপর দায় চাপিয়ে বলে, ‘আমি আমার বক্তব্য আগেই জানিয়ে দিয়েছি।’

তিনি এর আগে জানিয়েছেন, ‘এ দায়িত্ব কমিটির অধীনে সাব কমিটি সম্পন্ন করেছে। সাব কমিটি আমাকে না দেখিয়ে ছাপিয়েছে’।

আবার সাব কমিটির সদস্য কাজী ওমর সিদ্দিকীর কাছে জানতে চাইলে তিনি বলেন, “আমরা এসব বিষয়ে মন্তব্য করতে পারব না।”

Share Now

এই বিভাগের আরও খবর