সহকারী জজ হলেন জবি শিক্ষার্থী নুরুল্লাহ সিদ্দিকী নিলয়

আপডেট: February 2, 2023 |

জবি প্রতিনিধি: বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস পরীক্ষা ২০২২ এ সহকারী জজ/ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদে সুপারিশপ্রাপ্ত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৫ম ব্যাচ ও বিশ্ববিদ্যালয়ের ৮ম ব্যাচের শিক্ষার্থী নুরুল্লাহ সিদ্দিকী নিলয়।

নিলয় ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার মাছিহাতা ইউনিয়ন এর রাধিকা গ্রামের বাসিন্দা এমদাদুল বারীর সন্তান। তিনি ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ২০১১ হতে জিপিএ ৪.৪০ পেয়ে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হন। এরপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর আইন বিভাগে ভর্তি হন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। সর্বশেষ ২০২১ সালে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষা পাস করে ঢাকা বার এসোসিয়েশন এ আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হয়।

নুরুল্লাহ সিদ্দিকী নিলয়ের এই জজ হওয়ার অর্জনে তার সর্বস্থরের শুভাকাঙ্খীদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘দায়িত্ব গ্রহণ করার পর আমি চেষ্টা করব ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইনের যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে সমাজে আইনের শাসন (Rule of Law) প্রতিষ্ঠা করার। এবং আমার স্বপ্ন দায়িত্বশীলতা ও জবাবদিহিতার মাধ্যমে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়া।

তিনি আরো বলেন এই পর্যন্ত আসতে আমাকে অক্লান্ত পরশ্রম করতে হয়েছে। “There is no shortcut for being successful” প্রত্যেককেই পরিশ্রম করেই সফল হতে হয়েছে। কত রাত জাগা!! এক্সামের সময় আব্বা/আম্মার শরীর খারাপ থাকলে চোখের জল মুছে আবার পড়তে বসেছি। ৪ বার ভাইভায় অনুত্তীর্ণ হয়ে ৫ম বারে সফলভাবে সুপারিশপ্রাপ্ত হয়েছি। আমার পরিবার বিশেষ করে আমার বড় ভাই একাগ্র ভাবে আমাকে সাপোর্ট দিয়েছে এছাড়াও আমার আব্বার দেওয়া সাহস, আম্মার দোয়া, কয়েকজন বন্ধু-বান্ধব ও আপনজনের কাছে আমি কৃতজ্ঞ।

শিক্ষা জীবনের সৃতিচারণ করে তিনি বলেন,’আসলে প্রাণের বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ই আমাকে এই পরিচয়ে পৌছে দিয়েছে। তাই, আমি আমার সম্মানিত শিক্ষকবৃন্দের প্রতি কৃতজ্ঞ। প্রচন্ড আত্মবিশ্বাস পেয়েছে আমার আইন বিভাগ থেকে। তথাপি, আমি মনে করি আমাদের বিশ্ববিদ্যালয় এর সিলেবাসে আমাদের দেশের আইনের প্রচলিত প্র‍য়োগ ও আইনের কেইস-ভিত্তিক স্টাডির ব্যবহার বৃদ্ধি করা হোক।

Share Now

এই বিভাগের আরও খবর