৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে দুই শিশুকে উদ্ধার

আপডেট: February 8, 2023 |

আমাকে এখান থেকে বের করে নাও, আমি তোমার জন্য যেকোনো কিছু করবো।’ বয়সে বড় বাচ্চাটা অনেকটা ফিসফিস করে বলছে, ‘আমি তোমার চাকর হয়ে থাকবো।’

মেয়েটার এমন কথার জবাবে একজন উদ্ধারকর্মী বললেন, ‘না…না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। সিরিয়ার হারেম শহরের কাছে ছোট এক গ্রাম বেসনায়া-বেসিনেহ। ওই গ্রামের দুই বোন তুরস্ক-সিরিয়ায় ঘটে যাওয়া ভয়ংকর ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে। দুজনই বয়সে শিশু। বড় বোনটি ছোট বোনটিকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছে। উদ্ধারকর্মীদের উদ্দেশে এই নরক থেকে উদ্ধারের আর্ত আবেদন জানাচ্ছে মেয়েটি।

অবশেষে ৪০ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে বেঁচে ফিরেছে সিরিয়ার এক পরিবার। গত সোমবারের ভূমিকম্পের পর উত্তর-পশ্চিম সিরিয়ায় ৪০ ঘণ্টা ধ্বংসস্তূপে আটকে ছিল একই পরিবারের পাঁচ সদস্য। এত সময় পরেও তাদের সবাইকে জীবিত উদ্ধার করা হয়েছে।

সামের আল-ওমর নামে একজন উদ্ধারকর্মী আলজাজিরাকে জানান, আমরা আশা হারিয়ে ফেলেছিলাম, প্রচণ্ড ভয়ে ছিলাম। কয়েক ঘণ্টা পরেও আমরা ধ্বংসস্তূপের নিচে থেকে কাউকে মুক্ত করতে পারিনি। অবশেষে আমরা একটি পরিবারকে বের করতে সক্ষম হয়েছি। উদ্ধার পাওয়া ওই পরিবারের সদস্যরা হলেন স্বামী, স্ত্রী এবং তাদের তিন সন্তান।

তিনি আরো বলেন, আমরা শক্তিহীন ছিলাম বলে কেঁদেছি। এরপর আমরা আনন্দে কেঁদেছিলাম। আমরা তাদের জন্য অক্সিজেন নিয়ে এসেছিলাম। ধ্বংসস্তূপের ভেতর তাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছিল। তারা এখন হাসপাতালে আছে এবং ভালো অবস্থায় আছে।

 

Share Now

এই বিভাগের আরও খবর