ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সমালোচনা করায় এক সাংবাদিককে কারাদণ্ড

আপডেট: February 15, 2023 |

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সমালোচনা করায় এক সাংবাদিককে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। রাশিয়ার একটি আদালত বুধবার এ রায় দেন। কর্মকর্তারা বলেছেন, ভিন্নমতের বিরুদ্ধে চলমান কঠোর ব্যবস্থার অংশ হিসেবে এ রায় দেওয়া হয়েছে।

বড় অপরাধ সংক্রান্ত তদন্ত কমিটি বলেছে, ৪৪ বছর বয়সী মারিয়া পোনোমারেঙ্কোকে মস্কোর সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য শাস্তি দেওয়া হয়েছে। তাকে দক্ষিণ সাইবেরিয়ান শহর বার্নাউলে সাজা দেওয়া হয়েছে। সেখানে তিনি রাশনিউজ ওয়েবসাইটে কাজ করতেন।

বার্নাউলে স্থানান্তরের আগে রাশিয়ার দ্বিতীয় শহর সেন্ট পিটার্সবার্গ থেকে গত এপ্রিলে পোনোমারেঙ্কোকে গ্রেপ্তার করা হয়েছিল। প্রসিকিউটররা তার নয় বছরের কারাদণ্ডের আবেদন করেছিলেন।

আইন-প্রয়োগকারী পর্যবেক্ষণ গোষ্ঠী ওভিডি-ইনফো জানিয়েছে, পোনোমারেঙ্কোর আইনজীবী তার মানসিক স্বাস্থ্যের অবনতি নিয়ে শঙ্কা উত্থাপন করেছেন এবং তার চিকিৎসার জন্য অনুরোধ করেছেন।

গত মার্চে ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলের একটি থিয়েটারে হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া একটি পোস্টের জন্য এই সাংবাদিকের বিচার করা হয়েছে। ওই এলাকাটি দীর্ঘ অবরোধের পর রাশিয়ার নিয়ন্ত্রণে এসেছিল।

উল্লেখ্য, কিয়েভ এবং এর পশ্চিমা মিত্ররা হামলায় শত শত বেসামরিক লোকের মৃত্যুর জন্য মস্কোকে দায়ী করে, যা রাশিয়া অস্বীকার করে। ক্রেমলিন প্রায় এক বছর আগে ইউক্রেনে সৈন্য পাঠানোর নির্দেশ দেওয়ার পর রাশিয়া একটি নতুন আইন প্রবর্তন করে। সেই আইনে কেউ রাশিয়ান সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা, ক্ষতিকর এবং আক্রমণাত্মক তথ্য ছড়ালে কর্তৃপক্ষ তাকে অপরাধী হিসেবে চিহ্নিত করে।

সূত্র : এএফপি

Share Now

এই বিভাগের আরও খবর