গুরুদাসপুরে সাধু সমাবেশ অনুষ্ঠিত

আপডেট: February 26, 2023 |

ইমাম হাছাইন পিন্টু নাটোর প্রতিনিধি: লালনের আধ্যাত্মিক তত্ত্ব, দর্শনতত্ত্ব ও মানবধর্ম মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে নাটোরের গুরুদাসপুর উপজেলার তরিকান আশেকান ও মানবকল্যান সংঘের আয়োজনে দিনব্যাপী সাধু সমাবেশ।

গুরুদাসপুর উপজেলা ভাইস চেয়ারম্যান আলাল শেখের সভাপতিত্বে সাধু সমাবেশে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি নাটোর ৪।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন গুরুদাসপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ মতিন মাস্টার, আওয়ামী লীগের নেতা আব্দুল বারী, মোহাম্মদ মনিরুল ইসলাম দোলন, মোহাম্মদ রবিউল ফকির, আসিফ আব্দুল্লাহ শোভন, মোহাম্মদ আরিফুল ইসলাম বিপ্লব, মোঃ সবুজ ফকির, মোহাম্মদ আব্দুল মান্নান, মোহাম্মদ মাসুদ সরকার প্রমুখ।

মানব সেবাই ধর্মের মূলমন্ত্র, মানবসেবার মধ্য দিয়েই আল্লাহর নৈকট্য লাভ করা সম্ভব বলে মনে করেন লালন অনুসারীরা। আর এ মন্ত্রটি সবার মাঝে ছড়িয়ে দিতে এই আয়োজন বলে জানালেন আয়োজকরা। গুরু কার্যের মধ্য দিয়ে শনিবার সন্ধ্যায় মূল আনুষ্ঠানিকতা শুরু করেন বাউলরা। গানে গানে লালন সাঁইয়ের আদর্শ প্রচার করেন তাঁরা।

জাত ধর্ম ভুলে গিয়ে নাটোর জেলা ছাড়াও পাশের কয়েকটি জেলা থেকে সাধু ও বাউল শিল্পীরা ছুটে আসেন এ মিলনমেলায়। লালন সাঁইয়ের, দর্শনতত্ত্ব, মানবতত্ত্ব এবং আধ্যাত্মিক গানে গানে মেতে ওঠেন শিল্পীরা।

দূর-দূরান্ত থেকে অগণিত লালন ভক্ত বাউল শিল্পী জড়ো হয়েছিলেন ফতেপুর গ্রামে ফকির দৌলত শাহ আশ্রমে। জাতি ধর্ম নয়, মানবের মূল মন্ত্র প্রচার করাই ইহজগতের মূল কাজ বলে মনে করেন ফকির লালন শাহ ভক্তরা।

সাধুসঙ্গের সাধারণ সম্পাদক বজলুর রশিদ জানান, প্রায় কয়েক বছর আগে থেকে সাধু সঙ্গ হয়ে আসছে। প্রতিবছর এখানে লালন সাঁইয়ের ভক্তদের মিলনমেলা বসে। ফকির লালন সাঁইয়ের দর্শন ও ভাবনা ছড়িয়ে দেওয়ার মধ্য দিয়ে স্বার্থক হয়ে উঠবে স্মরণোৎসব, এমনটাই প্রত্যাশা ভক্ত-অনুরাগীদের।

Share Now

এই বিভাগের আরও খবর