ফরিদপুরে সরকারি রাজেন্দ্র কলেজ চালু করল নিজস্ব মোবাইল অ্যাপ

আপডেট: March 18, 2023 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: দেশের প্রথম সরকারি কলেজ পর্যায়ে মোবাইল অ্যাপ চালু করল দক্ষিণবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ। অ্যাপটির নাম দেওয়া হয়েছে “Rajendra College Faridpur”.

গুগল প্লে স্টোরে অ্যাপটি ডাউনলোড লিঙ্ক:
https://play.google.com/store/apps/details?id=com.student.payment

ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের নিজস্ব অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ আজ উদ্বোধন করা হয়েছে। স্মার্ট এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু করেছে কলেজ কর্তৃপক্ষ।

সারাদেশের সরকারি কলেজ পর্যায়ে এ ধরনের নিজস্ব অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ এটিই প্রথম।

এছাড়া শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ই-পেমেন্ট সফটওয়্যারের মাধ্যমে ৩১টি পেমেন্ট চ্যানেল ব্যবহার করে শিক্ষার্থীদের বিভিন্ন ফি পরিশোধের সুযোগ তৈরি করা হয়েছে।

আজ শনিবার (১৮ মার্চ) দুপুরে রাজেন্দ্র কলেজে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাপটি চালু করেন।

এ ব্যাপারে কলেজটির অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা বলেন, দেশের প্রথম কলেজ হিসেবে রাজেন্দ্র কলেজ একটি মোবাইল অ্যাপ চালু করেছে। অ্যাপের ই-পেমেন্ট সফটওয়্যারের মাধ্যমে ৩১টি পেমেন্ট চ্যানেল ব্যবহার করে শিক্ষার্থীদের বিভিন্ন ফি পরিশোধের সুযোগ তৈরি করা হয়েছে এতে করে শিক্ষার্থীদের আর ভোগান্তি থাকবে না।

অ্যাপ চালু ছাড়াও একই দিনে কলেজটিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ উদ্বোধন করা হয় এবং উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের মেশিন রিডেবল আইডি কার্ড বিতরণ করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের পাঠ ও মূল্যায়ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়।

কলেজটির অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কলেজটির উপাধ্যক্ষ এস এম আব্দুল হালিম, কলেজটির শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম, শিক্ষক পরিষদের সাবেক সম্পাদক মো. আশরাফুল আজম শাকিল, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া, জেলা ছাত্রলীগের সভাপতি তামজিদুল রশিদ চৌধুরী রিয়ান, সাধারণ সম্পাদক ফাহিম আহামেদ প্রমুখ। এসময় কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ ডিজিটালাইজেশন কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আয়োজিত আলোচনা সভায় বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক ও কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। এছাড়া বক্তারা শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ নেওয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Share Now

এই বিভাগের আরও খবর