স্বাস্থ্যসেবা নিশ্চিতে ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

আপডেট: May 11, 2023 |

মানুষের সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিশ্বের ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বিশ্বব্যাপী স্বাস্থ্য খাতে অর্থায়ন করতে হবে। এ জন্য ফান্ড তৈরি করতে হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্মার্ট বাংলাদেশবিষয়ক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অটিজম বিশেষজ্ঞ প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের সঞ্চালনায় উচ্চপর্যায়ের এই আলোচনার অংশ নেন ইউনিভার্সেল হেলথ কেয়ার ক্যাথেন হাউজ কমিশনের কো-চেয়ারম্যান হেলেন ক্লার্ক।

শেখ হাসিনা বলেন, ছোট ভূখণ্ডে বিশাল জনসংখ্যার চ্যালেঞ্জের মধ্যেও স্বাস্থ্যসেবা নিশ্চিতে সাফল্য অর্জন করেছে বাংলাদেশ। চিকিৎসার সঙ্গে খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে।

প্রধানমন্ত্রী জানান, দেশের বিশাল জনগোষ্ঠীর সবার জন্য সরকার খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার। গ্রামীণ জনপদের নারী ও শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক করেছে সরকার।

ছোট্ট একটি দেশে এত বিপুল সংখ্যক মানুষের জন্য খাদ্য এবং স্বাস্থ্য সেবা নিশ্চিত করা কঠিন হলেও তার সরকার তা সুচারুভাবেই পালন করে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, চিকিৎসকদের গবেষণায় আরও গুরুত্ব দিতে হবে। যেন প্রান্তিক পর্যায়ের মানুষ সহজে প্রাথমিক স্বাস্থ্যসেবা পায়। চিকিৎসা বিজ্ঞান ও চিকিৎসা কারিগরিতে দক্ষ জনশক্তি বাড়ানোর ওপরেও গুরুত্ব আরোপ করেন প্রধানমন্ত্রী।

সন্ত্রাসবাদ, যুদ্ধ এবং করোনায় উন্নত এবং অনুন্নত সব দেশের সাধারণ মানুষ ভোগান্তির শিকার। এসময় সার্বজনীন স্বাস্থ্য সেবায় একটি আন্তর্জাতিক প্রোটোকল করার তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share Now

এই বিভাগের আরও খবর