৫০ লক্ষ শ্রমিকের প্রতিনিধিত্ব করবে আরএমজি ওয়ার্কার্স টিভি

ইউসুফ দিপু:- এবার গার্মেন্টস শ্রমিকদের নিয়ে কথা বলতে স্যাটেলাইটে আসছে আরএমজি ওয়ার্কার্স টিভি। সাধারণত শ্রমিকদের অধিকার,দাবি,তাদের দুঃখ-কষ্ট , হাসি কান্না তুলে ধরতে বাংলাদেশে সর্ব প্রথম শীঘ্রই সম্প্রচার শুরু করবে আরএমজি ওয়ার্কার্স টিভি।
রেডিমেট গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর কেন্দ্রীয় কমিটির সভাপতি লাভলি ইয়াসমিন বৈশাখী নিউজ কে জানান, বিশ্ব জুড়ে গার্মেন্টস শ্রমিকদের ভূমিকা অনেক। কিন্তু তাদের দুঃখ কষ্টের কথা গুলো বা তাদের হাসির মুহূর্ত গুলো তুলে ধরার জন্য কেউ কখনও তাদের সুযোগ দেয় নি । তাই রেডিমেট গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন এর উদ্যোগে তাদের সকল বিষয় তুলে ধরার জন্য আরএমজি ওয়ার্কার্স টিভি তৈরি করা হবে।
তিনি জানান, বাংলাদেশে প্রায় ৫০ লক্ষ শ্রমিক কাজ করে থাকে গার্মেন্টসে। তাদের ওপর নির্ভর করে আছে পরিবারের প্রায় আরও ১ কোটি মানুষ।তাদের জন্য ব্যক্তিগত ভাবে কখনই কোন স্যাটেলাইট টিভি কোন সাক্ষাৎকার ও নিয়েছে বলে মনে হয় না। কিন্তু আরএমজি ওয়ার্কার্স টিভি সবসময় থাকবে শ্রমিকদের পাশে। কথা বলবে শ্রমিকদের অধিকার আদায়ের।
তিনি বলেন,শ্রমিকদের পাশাপাশি আরএমজি ওয়ার্কার্স টিভি প্রতিনিধিত্ব করবে মালিকদেরও।কারণ মালিকরা যদি ব্যাবসা করতে পারে তাহলে শ্রমিকদের রুটি রোজগারের ব্যাবস্থা হবে।বর্তমানে বাংলাদেশের গার্মেন্টস এর প্রায় কোন কিছুই বিদেশ থেকে আনতে হয়না । প্রায় সকল কাঁচামালই প্রস্তুত করা হয়ে থাকে বাংলাদেশে। যা বাংলাদেশের জন্য একটি বড় সম্ভাবনার উৎস। এসব কাঁচামাল প্রস্তুত এর ক্ষেত্রে নারী শ্রমিকদের ভূমিকা অতুলনীয়। তৈরি পোশাক শিল্পের সম্প্রসারণের সাথে সাথে বস্ত্র, সুতা, আনুষঙ্গিক উপকরণ, প্যাকেটজাতকরণের উপকরণ ইত্যাদি শিল্পেরও সম্প্রসারণ হতে থাকে। যার ফলে পরিবহন, ব্যাংকিং, শিপিং এবং ইন্সুরেন্স সেবার চাহিদাও বৃদ্ধি পেতে থাকে। এর সবটাই অতিরিক্ত কর্মসংস্থানের সৃষ্টি করে। এ ধরনের নতুন পরোক্ষ-কর্মসংস্থান মূলত তৈরি পোশাক শিল্প কর্তৃক সৃষ্টি। তৈরি পোশাক শিল্পের সম্প্রসারণ বাংলাদেশের সমাজে উল্লেখযোগ্য পরিবর্তন সাধন করেছে। মানুষের জীবন যাত্রার মানকে অনেকাংশে বাড়িয়ে দিয়েছে গার্মেন্টস শিল্প।
লাভলি ইয়াসমিন বলেন,গার্মেন্টস শিল্পই বদলে দিবে বাংলাদেশ। তৈরি পোশাক শিল্প বা আরএমজি বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকা শক্তি। দেশের অর্থনীতিকে বেগবান করতে পোশাক শিল্পের কোনো বিকল্প নেই। বাংলাদেশের অর্থনীতিতে তিনটি রপ্তানিমুখী খাতে পোশাক শিল্পই অন্যতম। যে কোনো দেশের সার্বিক উন্নয়ন ও অগ্রযাত্রা নিঃসন্দেহে সে দেশের শিল্পের উপর নির্ভরশীল। বিশ্বের উন্নত দেশগুলো শিল্পনির্ভর। বাংলাদেশ কৃষিপ্রধান দেশ হলেও এখানে শিল্পের গুরুত্ব অপরিসীম। এ দেশের তৈরি পোশাকশিল্প রপ্তানি বাণিজ্যে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বেকার সমস্যা সমাধান, কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এ শিল্পের অবদান উৎসাহ জনক। ইতোমধ্যে বাংলাদেশ এই শিল্পের হাত ধরে বিশ্ববাজারে একটি ব্র্যান্ড সৃষ্টি করেছে। যার মাধ্যমে প্রতিনিয়ত আমাদের দেশ বিশ্বদরবারে নতুন পরিচিতি ও সুনাম অর্জন করছে।
তিনি বলেন, বর্তমান বাংলাদেশের যত শ্রমিক রয়েছে তার মধ্যে প্রায় ৮০% শ্রমিক হচ্ছে নারী। যারা প্রতিদিন তাদের গার্মেন্টসের কর্মশেষ করে বাড়ি ফিরে রান্না বান্না করে স্বামী সন্তানকে সময় দিয়ে থাকে।পরিবারে দেখা যায় অনেক জায়গায় সেই নারীদের ভূমিকা বেশি ।নারীরা আজ পিছিয়ে নেই।তারা তাদের কর্মক্ষেত্র ঠিক ভাবে শেষ করে পরিবারের দায়িত্ব সঠিক ভাবে পালন করছে। আরএমজি ওয়ার্কার্স টিভি তুলে ধরতে চায় সেই সব নারীদের কথা। তাদের জীবনে যে ট্রাজেডি রয়েছে সেই মুহূর্ত গুলো তুলে ধরাই আরএমজি ওয়ার্কার্স টেলিভিশনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।