সংলাপের সুযোগ নেই: ওবায়দুল কাদের

আপডেট: November 15, 2023 |

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আজকে তফশিল ঘোষণা হবে।  এখন সংলাপের আর কোনো সুযোগ নেই।

বুধবার (১৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে পিটার হাসের সঙ্গে সাক্ষাতের পর তিনি এই মন্তব্য করেন।

সচিবালয়ে সাক্ষাৎকালে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সংলাপের আহ্বান-সম্পর্কিত চিঠি পিটার হাস তুলে দেন ওবায়দুল কাদেরের হাতে। তার চিঠি পেয়ে ওবায়দুল কাদের পরে সাংবাদিকদের বলেন, কোনো গণতান্ত্রিক রাজনৈতিক দল, যারা গণতন্ত্র চর্চা করে, তারা সংলাপ চায় না, এমন কথা বলতে পারে না। কিন্তু একটা সময় আছে। আজকে নির্বাচনের তারিখ ঘোষণা হচ্ছে। আপনি সংলাপ করবেন কবে।

তখন একজন সাংবাদিক প্রশ্ন করেন, তাহলে বর্তমান পরিস্থিতিতে সংলাপের সুযোগ আছে কি না—জবাবে ওবায়দুল কাদের বলেন, এখন আর সংলাপের কোনো সুযোগ নাই।

তবে চিঠির বিষয়টি নিয়ে তিনি দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে আলাপ করবেন বলে জানান ওবায়দুল কাদের।

পিটার হাসও আজ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সে সময় তিনি, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক সোমবার বিকেলে এ চিঠি পাওয়ার কথা জানান। ওইদিন বিএনপিও চিঠি পাওয়ার কথা জানায়।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে বিএনপি এখন তাদের আন্দোলনের চূড়ান্ত ধাপে থাকার কথা বলছে। অন্যদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন করার লক্ষ্যে এগোচ্ছে। ইসিও নির্বাচনের প্রস্তুতি নিয়েছে। আজই তফসিল ঘোষণা করা হবে বলে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে।

এমন পটভূমিতে নির্বাচনের তফসিল ঘোষণার আগে প্রধান তিন দলকে শর্তহীন সংলাপের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর চিঠির মাধ্যমে আর এই আহ্বান জানানো হয়।

গত সোমবার ডোনাল্ড লুর চিঠি জাতীয় পার্টির চেয়ারম্যানের হাতে হস্তান্তর করা হয়। আজ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে একই চিঠি হস্তান্তর করতে যান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

Share Now

এই বিভাগের আরও খবর