বগুড়ায় সাতটি আসনের ৯৬৯টি কেন্দ্রের ৬৬২টিই ঝুঁকিপূর্ণ

আপডেট: December 31, 2023 |

শাহজাহান আলী, বগুড়া জেলা প্রতিনিধিঃ বগুড়া জেলার ৭ টি আসনে ৯৬৯টি ভোটকেন্দ্রের অর্ধেকের বেশি ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এর মধ্যে সারিয়াকান্দি চাঞ্চলের ২০ কেন্দ্রসহ মোট ৬৬২টি কেন্দ্র এ ঝুঁকিপূর্ণ তালিকায় রয়েছে। এসব কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা নেয়া হবে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

বগুড়া পুলিশ সূত্রে জানা গেছে, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়ায় ৭টি সংসদীয় আসনের ৯৬৯ কেন্দ্রে ভোট গ্রহণ হবে।

এর মধ্যে ৬৬২টিকে ঝুঁকিপূর্ণ(গুরুত্বপূর্ণ) ও ৩০৭ টি সাধারণ কেন্দ্র হিসাবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্হা গ্রহণ করা হবে।

বগুড়ায় শুক্রবার থেকেই ২২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে ৭১ জন ম্যাজিস্ট্রেট চাওয়া হয়েছে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

পুলিশের একধিক কর্মকর্তা জানান,বিভিন্ন বিষয় মাথায় রেখে ৭টি আসনেই ঝুঁকিপূর্ণ হিসাবে তালিকা করা হয়েছে।

এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্হানে রয়েছে। কারণ এসব আসনে প্রার্থীদের সমর্থকদের মধ্যে সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা ঘটার আশংকা রয়েছে।

এছাড়া সারিয়াকান্দির চর এলাকায় ২০টি কেন্দ্র রয়েছে ঝুঁকিপূর্ণ তালিকায়। কারণ এসব উপজেলা শহর থেকে দূরে এবং দুর্গম এলাকায়।

এবার বগুড়ার সাতটি সংসদীয় আসনে মোট ভোটার ২৮ লাখ ২৮ হাজার ৩৪৪জন।এর মধ্যে নারী ভোটার ১৪ লাখ ২৪ হাজার ৯জন। পুরুষ ভোটার ১৪ লাখ ৪ হাজার ৩০৯ জন। তাছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২৬ জন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৩ লাখ ২৯ হাজার ৭২০ জন।গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৭টি আসনে মোট ভোটার ছিল ২৫ লাখ ৪৬ হাজার ৭৮৯ জন।

সেই হিসেবে এবার জেলায় ভোটকেন্দ্রও বেড়েছে।
এবার বগুড়া- আসন(সারিয়াকান্দি-সোনাতলা) আসনে ৩ লাখ ৫৫ হাজার ১০৯ জন,বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে ৩ লাখ ২৬ হাজার ১৯৬ জন, বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনে ৩ লাখ ২২ হাজর ১৬৭ জন বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে ৩ লাখ ৪৪ হাজার ৫১৪ জন, বগুড়া-৫(শেরপুর-ধনুট) আসনে ৫ লাখ ৪০ হাজার ৬৮ জন, বগুড়া-৬ সদর আসনে ৪ লাখ ২৮ হাজর ৪২ জান ও বগুড়া-৭ (গাবতল- শাজাহানপুর) আসনে ৫ লাখ ২ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

বগুড়া জেলা পুলিশ সুপার( সদ্য পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি ) সুদীপ কুমার চক্রবর্ত্তী বলেন,যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঠেকাতে আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তত রয়েছে।

আমরা পুলিশসহ সকল বাহিনীর সাথে সমন্বয় করেছি যাতে তারা একসাথে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সচেষ্ট হয়।

Share Now

এই বিভাগের আরও খবর