হামাস ও হুথি বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে বিরল বৈঠক অনুষ্ঠিত

আপডেট: March 16, 2024 |

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথির শীর্ষ নেতাদের মধ্যে একটি বিরল বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে এএফপি নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে তাদের পদক্ষেপের সমন্বয়ের বিষয়ে আলোচনা করতে এই জন্য বিরল বৈঠকটি করা হয় বলে জানা গেছে। গত সপ্তাহে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়।

হামাস এবং ইসলামিক জিহাদের একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি বলেছে, দুটি ফিলিস্তিনি ইসলামী সংগঠনের নেতারা এবং সেই সঙ্গে মার্ক্সপন্থী পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন গত সপ্তাহে হুতি প্রতিনিধিদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছে।

তবে ওই সূত্রের পরিচয় প্রকাশ করা হয়নি। গোষ্ঠীগুলো গাজায় যুদ্ধ-পরবর্তী ধাপে সমন্বিত প্রতিরোধের কলাকৌশল নিয়ে আলোচনা করেছে। তবে বৈঠকটি কোথায় হয়েছে সে সম্পর্কে তারা কিছু জানায়নি। এ ছাড়া বৈঠকে ফিলিস্তিনি গোষ্ঠী হুতিদের সঙ্গে গাজার রাফায় ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযান নিয়েও আলোচনা করেছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রগুলো এএফপিকে জানিয়েছে।

গত অক্টোবরে শুরু হওয়া গাজায় ইসরায়েলের আক্রমণের প্রতিক্রিয়ায় হুথিরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোর ওপর হামলা চালিয়ে আসছে এবং সম্প্রতি আক্রমণের সংখ্যা আরো বাড়বে বলে গোষ্ঠীটি সতর্ক করেছে।

সূত্র : আলজাজিরা

Share Now

এই বিভাগের আরও খবর