আমি কোথাও লিখিনি আমি গরুর মাংস খাই না : ভাবনা

আপডেট: May 7, 2024 |

 

কয়েক দিন আগে নিজের ফেসবুক আইডিতে একটি ছবি পোস্ট করেছিলেন জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। যে ছবিতে পিকআপ ভ্যানে দাঁড়িয়ে থাকা গরুর চোখের পানি স্পষ্ট হয়ে উঠেছিল। সেই পানি স্পর্শ করেছিল ভাবনাকে। বলা যায়, বোবা প্রাণীর কান্নার শব্দ নাড়া দিয়েছিল তাকে।

তাই এমন ছবি পোস্ট করে ক্যাপশন লিখেছিলেন, ‘আমার কান্নার শব্দ কি শোনা যায় তোমার শহরে!’
তাতেই যেন বুমেরাং হয়ে গেল। নেটিজেনরা একের পর এক ভাবনার গরু খাওয়া, গরু রান্না, এমনকি গরু নিয়ে করা সব পুরনো পোস্ট সামনে এনে ট্রল আর মিম বানানো শুরু করলেন। এমনকি হলো নিউজও। এবার সেসব ট্রলের উল্টো জবাব দিলেন ভাবনা।

দিলেন ছবির ব্যাখ্যা। পাশাপাশি জানালেন সমালোচকদের তীর তিনি কিভাবে গ্রহণ করছেন।
আজ সকালে তিনি ফেসবুকে লেখেন, “আমি মাঝে মাঝেই ছবি তুলতে পছন্দ করি, যখন কোনো দৃশ্য আমাকে ভাবতে বাধ্য করে, সেটা মাঝে মাঝে ফেসবুকেও শেয়ার করি। আমার একটি ছবি যেখানে দেখা যাচ্ছে একটি পিকআপ ভ্যানে রোদে দাঁড়িয়ে একটি গরু, তার চোখ দিয়ে গড়িয়ে পড়ছে পানি।

সেদিন ছিল তীব্র দাবদাহ, গরমে দীর্ঘ সময় থাকার ফলে অবলা প্রাণীটি ভীষণভাবে কাঁদছিল। বোবা প্রাণের কান্না আমাকে ছুঁয়ে যাচ্ছিল। ছবি তুলে আমার অনুভূতি প্রকাশ করি আমি ছবিটির ক্যাপশন দিয়েছি ‘আমার কান্নার শব্দ কি শোনা যায় তোমার শহরে!’ ব্যস, এতটুকুই! তারপর কিছু মানুষ শুরু করলেন আমাকে হেয় করা সামাজিক যোগাযোগ মাধ্যমে, লিখতে শুরু করলেন, আমি চামড়ার ব্যবসায়ী! আমি নিজে একটা গাভি! আমাকে লাথি মারতে মারতে ইন্ডিয়া পাঠানো উচিত! আরো কত নোংরা নোংরা কথা!”
তিনি বলেন, ‘আমি ২০১৬ সালে কবে গরুর তেহারি খেয়েছি, কোন ইন্টারভিউতে গিয়ে বলেছি আমি গরুর মাংস রান্না করতে পারি, কবে বিফ স্টেক খেয়েছি এই সব। আমি কোথাও লিখিনি আমি গরুর মাংস খাই না, বা বলিনি আপনারা গরুর মাংস খাবেন না, একটি প্রাণীর কান্না দেখে যে কেউ কেঁদে উঠতে পারেন, এটাই স্বাভাবিক। আর আমি প্রকৃতিপ্রেমী বা প্রাণীপ্রেমী কি না সেটার প্রমাণ আমি কোথাও দেব না।

আমার ফেসবুকের একটি পোস্টেই তো আর প্রমাণ হবে না আমি কে? অবশ্যই এই ছবিটি নিয়ে আমি আরো লিখব, হয়তো কোনো কবিতায় বা গল্পে বা অন্য কোথাও বা আমার পরবর্তী ক্যানভাসে। শিল্পীর বেদনা গুরুত্বপূর্ণ, ভীষণ গুরুত্বপূর্ণ। আমার দিকে ছুড়ে দেওয়া সকল তীর আমি সাদরে গ্রহণ করলাম।’
ভাবনা বলেন, ‘আমি তাদের কোনো কিছুর জবাব দেব না। একটা বোবা প্রাণীর কান্না আমাকে স্পর্শ করেছে সেটাই তুলে ধরেছি। তারপর বাকিরা কী ভাবল সেসব নিয়ে আমি ভাবছি না। আমি যেভাবে যা করছি সেভাবেই করে যাব।’

Share Now

এই বিভাগের আরও খবর